সোমবার , ১৮ জুলাই ২০২২ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

জিইএমকো থেকে ৪০ কোটি টাকার ট্রান্সফরমার কিনছে নেসকো

প্রতিবেদক
pappu
জুলাই ১৮, ২০২২ ৫:১৪ অপরাহ্ণ

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের (জিইএমকো) কাছ থেকে ৮২৫টি ২৫০ কেভিএ ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার কিনবে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো) । যার অর্থিক মূল্য ৪০ কোটি ১৬ লাখ টাকা।

সোমবার (১৮ জুলাই) বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) সভাকক্ষে এ বিক্রয়ের লক্ষ্যে উভয় প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশে জিইএমকো ট্রান্সফরমার উৎপাদনকারী একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। অন্যদিকে নেসকো বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের অধীনে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসইসির পরিচালক (অর্থ) ও যুগ্মসচিব মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য (প্রশাসন) এবং জিইএমকো পরিচালনা পর্ষদের পরিচালক ও যুগ্মসচিব সাইদ কুতুব।

এসময় বিএসইসির পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ও জিইএমকো লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বদরুন নাহার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এ সময় জিইএমকোর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম ও নেসকোর প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. আবু হেনা মোস্তফা কামাল চুক্তিতে সই করেন।

মনিরুল ইসলাম বলেন, জিইএমকোর ট্যান্সফরমার আন্তর্জাতিক মান মেনে তৈরি করা হয়। ট্যান্সফরমারের কোয়ালিটির সঙ্গে বাজারে টিকে থাকতে গ্রহণযোগ্য দাম নির্ধারণ করতে হবে। নেসকোর সঙ্গে জিইএমকোর পণ্য ক্রয়ের এ ধরনের পদক্ষেপ অব্যাহত রাখার আশা ব্যক্ত করেন তিনি।

জিইএমকোর ব্যবস্থাপনা পরিচালক বলেন, এ চুক্তির কারণে উভয় প্রতিষ্ঠান লাভবান হবে। এতে সময় ও অর্থ সাশ্রয় হবে। সরকারি প্রতিষ্ঠান সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে জিইএমকো ও বিএসইসির যে কোনো প্রতিষ্ঠানের পণ্য ও সেবা ক্রয় করতে পারে।

নেসকো লিমিটেডের মতো অন্যান্য বিদ্যুৎ বিতরণ সংস্থা যেমন- বিপিডিবি, ডিপিডিসি, ডেসকো, ওজোপাডিকো ও বিআরইবিকে জিইএমকোর পণ্য ক্রয়ে ডিপিএম সুবিধা গ্রহণের আহ্বান জানান।

 

সর্বশেষ - আইন-আদালত