সোমবার , ১৮ জুলাই ২০২২ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

নানা অনিয়মে ‘ইয়ামা হটপট অ্যান্ড গ্রিল’কে লাখ টাকা জরিমানা

প্রতিবেদক
pappu
জুলাই ১৮, ২০২২ ৪:৩৮ অপরাহ্ণ

নানা অনিয়মের অভিযোগে রাজধানীর উত্তরার ১৪ নম্বর সেক্টরে ইয়ামা হটপট অ্যান্ড গ্রীল রেস্টুরেন্টকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৮ জুলাই) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহ্ মো. সজীবের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

ইয়ামা হটপট অ্যান্ড গ্রীল রেস্টুরেন্টে অভিযানে দেখা যায়, ডাস্টবিন খোলা, কিছু খাবার মোড়কীকরণে লেভেলিং প্রবিধানমালা লঙ্ঘিত, প্রিমিসেস লাইসেন্স না থাকা, ট্রেড লাইসেন্সের মেয়াদ না থাকা, ফায়ার লাইসেন্স না থাকা, কলকারখানা অধিদপ্তরের নিবন্ধন না থাকা, পরিবেশ ছাড়পত্র না থাকা, কর্মচারীদের সেফটি ইকুইপমেন্ট না থাকা, আমদানীকারকের তথ্যবিহীন খাবার, জেলা প্রশাসক প্রদত্ত নিবন্ধন ও লাইসেন্স না থাকাসহ নান অনিয়ম।

এসব অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩-এর বিধান অনুযায়ী ওই রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে এক লাখ টাকা অর্থদণ্ড ও অনাদায়ে দায়িত্বরত ব্যবস্থাপককে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ব্যবস্থাপকের কাছে তার অপরাধ স্বীকারপূর্বক অর্থদণ্ড তাৎক্ষণিক আদায় করা হয়।

এরপর রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, মোড়কীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়ানোসহ নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়। নিরাপদ খাদ্য নিশ্চিতে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টারও দেওয়া হয়।

সর্বশেষ - আইন-আদালত