সোমবার , ১৮ জুলাই ২০২২ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

হঠাৎ মেজাজ খারাপ হলে নিজেকে শান্ত করবেন যেভাবে

প্রতিবেদক
pappu
জুলাই ১৮, ২০২২ ৭:৪২ অপরাহ্ণ

অতিরিক্ত রাগ, উত্তেজনা কিংবা দুশ্চিন্তা কোনোটিই স্বাস্থ্যের জন্য ভালো নয়। অতিরিক্ত মানসিক চাপ মাথাব্যথা, হার্টের সমস্যা এমনকি ডায়াবেটিসসহ নানা ধরনের স্বাস্থ্যগত জটিলতার কারণ হতে পারে।

পারিপার্শ্বিক বিভিন্ন কারণে মানুষের মন-মেজাজ সব সময় এক রকম থাকে না। খারাপ পরিস্থিতিতে অনেকেই উত্তেজিত হয়ে ভুল কাজ করে বসেন। এ কারণে মেজাজ হারাতে বসলে দ্রুত তা নিয়ন্ত্রণের কৌশল জানতে হবে।

কিছু কৌশল ও ব্যায়ামের মাধ্যমে আপনি ইতিবাচক মেজাজ ধরে রাখতে পারবেন সব ধরনের পরিস্থিতিতেই। জেনে নিন উদ্বিগ্ন ও আতঙ্কিত হলে মন শান্ত রাখতে দ্রুত কোন কাজগুলো করবেন-

হঠাৎ মেজাজ খারাপ হলে নিজেকে শান্ত করবেন যেভাবে

>> চাপের সময় স্থির হয়ে বসে গভীর শ্বাস নিলে অনেকটাই স্বস্তি মিলবে। এ সময় শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন।

>> সামান্য লবণ জিহ্বার উপর রাখুন। এই কৌশল কিছুটা অপ্রচলিত মনে হলেও বিশেষজ্ঞদের মতে এটি উত্তেজনা বা উদ্বিগ্নের সময় মন শান্ত করতে ভালো কাজ করে। জিহ্বার উপর লবণ রাখার পরইিএক গ্লাস পানি পান করলে মুহূর্তেই চাঙ্গা বোধ করবেন।

>> বুকে ঠান্ডা কিছু রাখুন। বরফের প্যাক বা ঠান্ডা কিছু বুকে চেপে ধরুন এ সময়। এটি একটি অ্যান্টি-অ্যাংজাইটি হ্যাক যা খুবই সহজেই করতে পারবেন।

উত্তেজিত হলে ভ্যাগাস নার্ভ সন্তিষ্ক তেকে বুকে চলে আছে, আইসিং পদ্ধতি অনুসরণ করলে স্নায়ুতন্ত্র দ্রুত নিয়ন্ত্রণে আসে।

হঠাৎ মেজাজ খারাপ হলে নিজেকে শান্ত করবেন যেভাবে

এর পাশাপাশি ঠান্ডা পানিতে গোসল, বরফের জলে মুখ ডুবিয়ে রাখা কিংবা বরফের প্যাক লাগানোর মাধ্যমেও আপনি নিজেকে শান্ত করতে পারবেন।

>> চাইলে একটু ব্যায়ামও করতে পারেন। এক্ষেত্রে একটি চেয়ারে সোজা হয়ে বসে খালি পা মেঝেতে স্পর্শ করুন। এভাবে নিজেকে শান্ত করার চেস্টা করুন।

হঠাৎ মেজাজ খারাপ হলে নিজেকে শান্ত করবেন যেভাবে

>> আপনার তালুতে একটি আইস কিউব রেখে চেপে ধরুন। অত্যধিক ঠান্ডাবোধ করলে আপনার মস্তিষ্ক থেকে সব ধরনের খারাপ চিন্তা ও উদ্বেগ দ্রুত সরে যাবে।

>> চাইলে কয়েক মিনিটের জন্য দড়িলাফও দিতে পারেন। এতেও মেজাজ সহজেই নিয়ন্ত্রিত হবে। এই সামান্য ওয়ার্কআউট উদ্বেগ কমাতে যথেষ্ট কার্যকরী।

>> উদ্বেগজনক পরিস্থিতিতে নিজেকে শান্ত করতে আপনার জিহ্বাকে শিথিল করুন। এজন্য জিহ্বা মুখের ভেতরের তালুতে লাগানোর চেষ্টা করুন। কয়েক সেকেন্ডের জন্য জিহ্বার এই ব্যায়ামটি করলেও আপনি মেজাজ নিয়ন্ত্রণ করতে পারবেন।

সর্বশেষ - আইন-আদালত