শনিবার , ২৩ জুলাই ২০২২ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ জুলাই ২০২২

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুলাই ২৩, ২০২২ ৪:০৯ অপরাহ্ণ

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মাঙ্কিপক্স: বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি ডব্লিউএইচওর
এবার মাঙ্কিপক্স নিয়ে বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শনিবার (২৩ জুলাই) ডব্লিউএইচও ঘোষণা দিয়েছে, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের বিস্তার আন্তর্জাতিক উদ্বেগের পাশাপাশি জরুরি স্বাস্থ্য সতর্কতার পরিস্থিতি তৈরি করেছে। সারা বিশ্বের সরকারগুলো ক্রমবর্ধমান প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কঠোরভাবে চেষ্টা চালালেও ভাইরাসটি আরও ছড়িয়ে পড়ার ‘সুস্পষ্ট ঝুঁকি’ রয়েছে।

চুক্তির পরের দিনই ওডেসা বন্দরে রাশিয়ার হামলা
ইউক্রেনের ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। কৃষ্ণসাগরের বন্দরগুলোতে পুনরায় শস্য রপ্তানি চালু করার জন্য রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চুক্তি স্বাক্ষরের একদিন পরেই এই হামলা চালানো হলো। ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মার্কিন ডলার এত শক্তিশালী কেন?
মার্কিনিদের জন্য ইউরোপ ভ্রমণের এখন দারুণ সময়। চলতি মাসের শুরুর দিকে গত দুই দশকের মধ্যে প্রথমবারের মতো মার্কিন ডলারের সঙ্গে সমতা হারায় ইউরো। তবে মার্কিনিদের কেবল ইউরোপ ভ্রমণেই সীমাবদ্ধ থাকার প্রয়োজন নেই। কারণ ইদানিং বিশ্বের প্রায় সর্বত্রই তাদের জন্য সস্তা হয়ে উঠেছে। এ বছর ইয়েনের বিপরীতে ১৫ শতাংশ, পাউন্ডের বিপরীতে ১০ শতাংশ এবং ইউয়ানের বিপরীতে পাঁচ শতাংশ মূল্যমান বেড়েছে ডলারের।

কেমন আছেন বাইডেন?
সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে হোয়াইট হাউজে বাইডেনের ব্যক্তিগত চিকিৎসক জানিয়েছেন, তার অবস্থার উন্নতি হয়েছে। রক্তচাপ স্বাভাবিক থাকাসহ বিভিন্ন সমস্যা কমে এসেছে। করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়ার পর থেকেই হোয়াইট হাউজে আইসোলেশনে ছিলেন ৭৯ বছর বয়সী এই নেতা।

আবের অন্ত্যেষ্টিক্রিয়া ২৭ সেপ্টেম্বর
আততায়ীর গুলিতে নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে আগামী ২৭ সেপ্টেম্বর । এতে বিশ্বনেতারা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। জাপানের রাজধানী টোকিওর নিপ্পন বুডোকানে এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান করা হবে। নিপ্পন বুডোকান দেশটির একটি বিশাল ইনডোর মিলনায়তন, যেখানে বড় বড় কনসার্ট ও ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চ্যাটার্জি গ্রেফতার
জিজ্ঞাসাবাদ শেষে পশ্চিমবঙ্গ রাজ্যের শিল্পমন্ত্রী ও তৃণমূল মহাসচিব পার্থ চ্যাটার্জিকে গ্রেফতার করেছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে পার্থ চ্যাটার্জির নাকতলার বাড়িতে জিজ্ঞাসাবাদের জন্য যায় ইডির একটি দল। রাতভর মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। শনিবার সকাল ১০টার দিকে তাকে গ্রেফতার করা হয়।

অবশেষে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন হামজা শাহবাজ
পাকিস্তান মুসলিম লিগ-কায়েদের (পিএমএল-কিউ) ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) যৌথ প্রার্থী চৌধুরী পারভেজ এলাহির বিরুদ্ধে নাটকীয়ভাবে তিন ভোটে জয়ের পর পিএমএল-এন নেতা হামজা শাহবাজ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন। শনিবার (২৩ জুলাই) তার শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। হামজা শাহবাজ দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে।

ইরানে বন্যায় ২২ জনের মৃত্যু
ইরানে ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও তিনজন এখনও নিখোঁজ রয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় ফার্স প্রদেশে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। শনিবার রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তারা বন্যায় মৃত্যুর সংখ্যা নিশ্চিত করেন। তারা জানিয়েছেন, প্রাদেশিক রাজধানী শিরাজ থেকে ১৭৪ কিলোমিটার পূর্বের ইস্তাহবান শহরে জরুরি বিভাগের ১৫০ কর্মী সেখানে কাজ করছেন।

লঙ্কান প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর বাসার মূল্যবান জিনিসপত্র চুরি
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন থেকে খোয়া গেছে মূল্যবান সহস্রাধিক জিনিসপত্র, যার মধ্যে রয়েছে দুর্লভ শিল্পকর্মও। সম্প্রতি কলম্বোর প্রেসিডেন্সিয়াল প্যালেস ও প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রিজে সরকারবিরোধী বিক্ষোভকারীরা ঢুকে পড়ার পর এসব জিনিসপত্র চুরি হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

৬ বছর আগে ভারতের স্টার্টআপ ছিল ৪৭১, এখন ৭২৯৯৩
২০১৬ সালে ভারতে স্বীকৃত স্টার্টআপ ছিল মাত্র ৪৭১টি। কিন্তু পরের ছয় বছরেই তা বেড়ে হয়েছে ৭২ হাজারের বেশি। শুক্রবার (২২ জুলাই) ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী সোম প্রকাশ এ তথ্য জানিয়েছেন। রাজ্যসভায় এক লিখিত জবাবে ভারতীয় মন্ত্রী বলেছেন, স্টার্টআপ ও প্রযুক্তি ইকোসিস্টেম যে কোনো দেশের জন্য প্রবৃদ্ধির চালিকাশক্তি। এটিকে স্বীকার করে সরকার ২০১৬ সালের ১৬ জানুয়ারি ‘স্টার্টআপ ইন্ডিয়া’ কর্মসূচি চালু করে, যার লক্ষ্য ভারতের স্টার্টআপ সংস্কৃতিকে লালন করার জন্য একটি শক্তিশালী ইকোসিস্টেম গড়ে তোলা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উদ্যোক্তাদের সমর্থন এবং বৃহৎ আকারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি।

 

সর্বশেষ - আইন-আদালত