বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রাশিয়াকে মহড়া না চালানোর আহ্বান এশিয়ার এই দেশের

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুলাই ২৮, ২০২২ ২:২০ অপরাহ্ণ

এশিয়ার শক্তিশালী অর্থনীতির দেশ জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপের পার্শ্ববর্তী বিতর্কিত জলসীমায় কোনো সামরিক মহড়া না চালানোর জন্য রাশিয়াকে অনুরোধ করেছে বেইজিং। জাপান সরকারের এক মুখপাত্র বৃহস্পতিবার এই তথ্য জানান বলে বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে।

চলতি বছরেরর আগস্ট মাসের শেষের দিকে মস্কো দেশটির পূর্বাঞ্চলে ওই সমারিক মহড়া চালানোর পরিকল্পনা করেছে বলে এপির প্রতিবেদনে বলা হয়েছে।

এ ব্যাপারে জাপানের ডেপুটি চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহিকো ইসোজাকি নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, আমরা দৃঢ় ভাবে জানিয়েছি যে উত্তরাঞ্চলীয় অঞ্চলগুলোতে মহড়া থেকে বাদ দেওয়া উচিত।

রাশিয়ার দখলে থাকা দক্ষিণ কুরিল দ্বীপপুঞ্জকে নিজেদের উত্তরাঞ্চলীয় ভূখণ্ড বলে দাবি করে আসছে জাপান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে সোভিয়েত সৈন্যরা জাপানের কাছ থেকে দ্বীপটি দখল করে নেয়। এই নিয়ে দেশ দুটির মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে।

কয়েকদিন আগেই রাশিয়ার নতুন হুমকিতে উদ্বেগ প্রকাশ করেছে  জাপান। তাইওয়ান নিয়েও ক্রমবর্ধমান উদ্বেগ রয়েছে বলে মন্তব্য করেছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। সামরিক ব্যয় উল্লেখযোগ্যভাবে বাড়ানোকেই এই উদ্বেগের কারণ বলছে টোকিও।

প্রসঙ্গত, রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের বরাবরই কড়া সমালোচনা করে আসছে জাপান।  রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞাতেও যোগ দিয়েছে দেশটি।
 

facebook sharing button

সর্বশেষ - দেশজুড়ে