সোমবার , ১ আগস্ট ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বিদেশে বেড়াতে গেলে রেস্তোরাঁ-শপিংমল খুঁজে দেবে ইয়েলপ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ১, ২০২২ ২:২০ অপরাহ্ণ

প্রযুক্তির কল্যাণে পুরো বিশ্ব এখন হাতের মুঠোয়। একটি স্মার্টফোন থাকলে বিশ্বের যে কোনো প্রান্তের খবরাখবর জানা যায়। ঘরে বসেই জানতে পারবেন কাছাকাছি রেস্তোরাঁ, ক্যাফে, হাসপাতালসহ, গ্যাস স্টেশনের খবর। এজন্য আছে ইয়েলপ (Yelp) অ্যাপ। রেস্তোরাঁয় কী কী খাবার পাবেন, কতক্ষণ খোলা থাকবে সবই জানা যাবে এই অ্যাপের মাধ্যমে।

২০০৪ সালে প্রতিষ্ঠিত হয় এই অ্যাপটি। বিশ্বের বিভিন্ন দেশে এরই মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে অ্যাপটি। শুধু রেস্তোরাঁই নয়, স্পা, কার ওয়াশ, জিম, হেয়ার সেলুন, শপিংমল, ইলেকট্রিশিয়ান, রেসকিউ সেন্টার, বারসহ সব কিছুরই হদিস মিলবে। বিংশ শতাব্দীতে যেমন ডিটেকটরি বই থাকত সবার বাড়িতে। সেখান থেকে কারো ফোন নম্বর খুঁজে নেওয়া যেত। তেমনি এই অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে আপনি যে এলাকায় আছেন সেখানকার সবকিছুই।

তবে এটা যারা ব্যবসায়িক আছেন তাদের জন্যও খুবই উপকারী একটি অ্যাপ। এখানে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানটিকে অন্তর্ভুক্ত করতে পারবেন। অ্যাপটি আছে সার্চ বার এবং রিভিউ দেওয়ার অপশন। আপনার কোন প্রতিষ্ঠানের কোন সার্ভিস ভালো লেগেছে কিংবা খারাপ সবই সেখানে পোস্ট করতে পারবেন।

অ্যাপটি ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় ডিভাইসেই। গুগল প্লে স্টোর থেকেই ইনস্টল করতে পারবেন অ্যাপটি। এমনকি এর নিজস্ব ওয়েবসাইটও ব্যবহার করতে পারবেন। অ্যাপটি যেভাবে ব্যবহার করবেন-

>> এজন্য আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে অ্যাপটি ইনস্টল করে নিন।
>> সার্চ বারে গিয়ে কি প্রয়োজন তা লিখুন।
>> সেখানেই আপনি অনেক অপশন পাবেন।
>> ধরুন, রেস্তোরাঁ খুঁজছেন। কী ধরনের খাবার চান সেগুলোর অপশন থাকবে। কোন রেস্তোরাঁ বাড়ি থেকে কত দূর, কতক্ষণ খোলা থাকবে সবই জানা যাবে। পছন্দমতো এবার রেস্তোরাঁ বেছে নিন।
>> এখানে আপনি হোন ডেলিভারি নেবেন নাকি রেস্তোরাঁয় বুকিং দেবেন সেই অপশনও থাকবে।
>> এছাড়াও সেখানকার দূরত্ব, ডেলিভারি খরচ সব কিছুই জানা যাবে।
>> যারা জিম করতে ভালোবাসেন তারা জিম অপশনে গিয়ে সাধ্যের মধ্যে জিমনেশিয়াম বেছে নিতে পারবেন।
>> ধারে কাছের শপিংমল খুঁজে নিতে পারবেন ইয়েলপে খুব সহজেই।

আপনি যদি বিজনেসের জন্য ইয়েলপ ব্যবহার করেন তাহলে সার্চ বারের পাশে ফর বিজনেস অপশন পাবেন। এরপর আপনার বিজনেসের ধরন লিখুন। সেখানে আপনার ব্যবসা সম্পর্কে যাবতীয় তথ্য চাওয়া হবে। সব কিছু ঠিকভাবে লিখে কাজ সম্পন্ন করুন। এতে এরপর আপনার ব্যবসায়িক পণ্য সম্পর্কে কেউ সার্চ করলে আপনার প্রতিষ্ঠানের নামও দেখাবে।

তবে আমাদের দেশে এখনো এই অ্যাপ উপলদ্ধ নয়, আবার বিশ্বের সব দেশেও পাবেন না। অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, পোল্যান্ড, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড,তুর্কি, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ মোট ২১টি দেশে আপনি ইয়েলপের মাধ্যমে খুব সহজেই ডিটেকটরির কাজ করতে পারবেন।

ইয়েলপের জন্মের পেছনে একটি কাহিনি আছে। ২০০৪ সালে পেপালের কর্মচারী জেরেমি স্টপেলম্যান অসুস্থ হয়ে পড়েন। যখন তিনি সেরা ডাক্তারের জন্য অনলাইনে অনুসন্ধান করেছিলেন, তখন তিনি বুঝতে পেরেছিলেন অনলাইনে তেমন কোনো ডাক্তারের তথ্যই নেই। যেখান থেকে সে কাউকে কল করতে পারে।

এরপর তিনি হাসপাতালের তথ্যও খুঁজছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত সেখানেও আশানুরূপ তেমন কোনো তথ্য পাননি। এরপর যখন তিনি সুস্থ হন, তখন এমন একটি অ্যাপ তৈরির পরিকল্পনা করেন। যেখানে মানুষ চাইলে যে কোনো কিছু খুঁজে পাবে। তার বাড়ির আশেপাশের হাসপাতাল থেকে শুরু করে রেস্তোরাঁ, বার থেকে শুরু করে সবকিছু। সেখান থেকেই জন্ম ইয়েলপের। এজন্য তার খরচ হয়েছিল প্রায় ১ লিমিয়ন ডলার। যা বাংলাদেশি টাকায় ১০ লাখ টাকা। এই অর্থও তিনি সংগ্রহ করেছিলেন বন্ধুদের কাছ থেকে। খুব শিগগির হয়তো সব দেশেই এটি ব্যবহার শুরু হবে।

সূত্র: লাইফওয়ার

 

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত