শুক্রবার , ৫ আগস্ট ২০২২ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

হার্ডিঞ্জ ব্রিজ এলাকায় নদী তীরে ভাঙন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ৫, ২০২২ ১:২৯ অপরাহ্ণ

হঠাৎ করে পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভাঙন দেখা দিয়েছে। এই ভাঙন দেখা দিয়েছে ঈশ্বরদীর পাকশীতে দেশের সর্ববৃহৎ রেল সেতু হার্ডিঞ্জ ব্রিজের নিচে। ৭ দিনের ব্যবধানে ব্রিজের ৩নং পিলার (গার্ডার) থেকে ২নং পিলার পর্যন্ত নদীর চর ভেঙে গেছে। এভাবে ভাঙন অব্যাহত থাকলে নদী রক্ষা বাঁধ হুমকির মুখে পড়তে পারে। সেই সঙ্গে হার্ডিঞ্জ ব্রিজ ও লালন সেতুরও ক্ষতির সম্ভাবনা রয়েছে। বয়স্ক একাধিক ব্যক্তি বলেছেন, গত ৪০ বছরে এমন ভাঙন দেখা যায়নি।

চরে আবাদ করেন হাফিজ (৫০), নিয়ামত (৪৮) প্রমুখ কৃষক। তারা বলছেন- এমন ভাঙন এর আগে আমরা দেখিনি। ভাঙনের তীব্রতা দেখে মনে হচ্ছে ব্রিজের আশপাশের চর ভেঙে নদীতে বিলীন হয়েছে।

পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক ইবনে সালাম বলেন, গত ১০ দিনের ব্যবধানে পদ্মায় পানি বেড়েছে দুই মিটারের বেশি। ২৫ জুলাই পানির পরিমাণ ছিল ৯ দশমিক ২৫ সেন্টিমিটার। আর বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুর ১২টায় পানির পরিমাণ ছিল ১১ দশমিক ৮৮ সেন্টিমিটার। প্রতিদিনই পদ্মায় গড়ে ২৫-৪০ সেন্টিমিটার পর্যন্ত পানি বাড়ছে। একইসঙ্গে হার্ডিঞ্জ ব্রিজের নিচে পদ্মার চরে তীব্র ভাঙন দেখা দিয়েছে।

পাকশী রেলওয়ে বিভাগের সেতু প্রকৌশলী নাজিব কাওছার বলেন, হার্ডিঞ্জ ব্রিজের নিচে পিলারের আশপাশের স্থান নদীতে ভেঙে গেলেও ব্রিজের কোনো ক্ষতি হবে না। কারণ ব্রিজের পিলার নদীর গভীরে পাইলিং করে স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, নদী রক্ষা বাঁধের ক্ষতি রোধে পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে একাধিকবার আমার কথা হয়েছে। যৌথভাবে নদীর তীর পরিদর্শন করে নদী ভাঙন রোধে একটি নকশা প্রণয়ন করা হয়েছে। নদী ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছে।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সরোয়ার জাহান সুজন বলেন, হার্ডিঞ্জ ব্রিজের আশপাশের এলাকাসহ ভাঙন রোধে গত বছর জিওব্যাগ ডাম্পিং করা হয়েছে। এবার পানি বৃদ্ধির বিষয়টি জেনেছি। পানি কমতে শুরু করলে জিওব্যাগ ডাম্পিংসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তিনি হার্ডিঞ্জ ব্রিজের নিচে ভাঙন প্রসঙ্গে বলেন, এ ভাঙনে ব্রিজ বা নদী রক্ষা বাঁধের ক্ষতির সম্ভাবনা নেই।

 

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

প্রকল্প বাস্তবায়নে গতি বাড়ানোর তাগিদ

নিরাপত্তাহীনতায় সালমান খান, কিনলেন বুলেটপ্রুফ গাড়ি!

টাকা বিতরণের অভিযোগ নিক্সনের প্রার্থিতা বাতিল চাইলেন জাফর উল্যাহ

পূজামণ্ডপে তোরণ ভাঙচুর মামলা জেলে থেকেও আসামি হওয়া বিএনপির ৩ জন বাদ, পুলিশের বিরুদ্ধে নেই ব্যবস্থা

চিত্রনায়ক ফারুকের শূন্য আসনে মধ্য জুলাই ভোট

লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইসরায়েল

মৃত্যুর পর শফি বিক্রমপুরীকে ভুলে গেলো বিএনপি!

‘বঙ্গবন্ধু বাংলার ইতিহাসে ধ্রুবতারার মতো উজ্জ্বল হয়ে থাকবেন’

যৌন হয়রানি জবি ছাত্রীর অভিযোগকে কাল্পনিক বললেন অভিযুক্ত শিক্ষক

মিয়ানমারে ফের নির্বাচন বিলম্বের ইঙ্গিত জান্তার