সোমবার , ৮ আগস্ট ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ফোর্ডের ভারতীয় কারখানা কিনে নিচ্ছে টাটা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ৮, ২০২২ ২:৫৩ অপরাহ্ণ

ভারতের গুজরাটে অবস্থিত ফোর্ডের একটি গাড়ি প্রস্তুতকারক কারখানা কিনে নিচ্ছে টাটা মোটরস। আর এর জন্য তাদের খরচ হবে ৭২৬ কোটি রুপি (৯ কোটি ১৫ লাখ মার্কিন ডলার বা ৮৬৬ কোটি ১৬ লাখ টাকা প্রায়)।

গাড়ি উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মার্কিন গাড়িনির্মাতা ফোর্ডের সঙ্গে এই চুক্তি করতে রাজি হয়েছে ভারতীয় জায়ান্ট টাটা মোটরস। চুক্তি অনুসারে, গুজরাটের সানান্দ এলাকায় ফোর্ডের মালিকানাধীন জমি, যন্ত্রপাতি ও ‘যোগ্য’ কর্মকর্তা-কর্মচারীদের নিয়ন্ত্রণ পাবে টাটার বৈদ্যুতিক গাড়িনির্মাতা ইউনিট।

প্রায় দুই দশক ধরে ভারতে ব্যবসা করলেও লাভের মুখ দেখেনি ফোর্ড। এ কারণে গত বছর দেশটিতে গাড়ি উৎপাদন বন্ধ করে দেয় মার্কিন প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে টাটা মোটরস কর্তৃপক্ষ বলেছে, আমাদের উৎপাদন ক্ষমতা সর্বোচ্চ সীমার কাছাকাছি যাওয়ার পরিপ্রেক্ষিতে এই অধিগ্রহণ খুবই সময়োপযোগী এবং সব অংশীদারের জন্যই লাভজনক।

Ford--2

বিবৃতিতে বলা হয়েছে, সানান্দ কারখানা কেনার ফলে টাটার বার্ষিক উৎপাদন সক্ষমতায় অতিরিক্ত তিন লাখ গাড়ি যোগ হবে, যা ক্রমান্বয়ে ৪ লাখ ২০ হাজারে উন্নীত করা যাবে।

ফোর্ডের ট্রান্সফরমেশন অফিসার স্টিভ আর্মস্ট্রং বলেছেন, ভারতে আমাদের ব্যবসা পুনর্গঠনের চেষ্টায় এই চুক্তি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

গত বছরের সেপ্টেম্বরে ফোর্ড ঘোষণা দেয়, তাদের ভারতীয় কারখানা বন্ধ করে দেওয়া হবে। এতে প্রতিষ্ঠানটির প্রায় ২০০ কোটি ডলার লোকসান হবে এবং ক্ষতিগ্রস্ত হবে অন্তত চার হাজার কর্মী। গত ১০ বছরে ভারতের ব্যবসায় এই ২০০ কোটি ডলার লোকসান করেছে ফোর্ড।

সূত্র: ব্লুমবার্গ, বিবিসি

 

     

    সর্বশেষ - দেশজুড়ে