বুধবার , ১০ আগস্ট ২০২২ | ৬ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

মুসল্লি রুকু-সেজদা দিতে না পারলে কী করবেন?

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ১০, ২০২২ ১:২১ অপরাহ্ণ

সক্ষমতা অনুসারে অক্ষম ব্যক্তিকেও নামাজ আদায় করতে হবে। কিন্তু যারা রুকু ও সেজদা যথাযথভাবে আদায় করতে পারে না, তারা কী করবে? তারা কি বিনা রুকু ও সেজদায় নামাজ আদায় করবে? নাকি ওই ব্যক্তির জন্য রুকু ও সেজদা আদায়ের প্রয়োজন নেই?

‘হ্যাঁ’, দাঁড়ানো কিংবা বসতে অক্ষম ব্যক্তিকেও রুকু ও সেজদা আদায় করতে হবে। অক্ষম ব্যক্তির জন্যও রয়েছে রুকু ও সেজদার বিধান। তবে তা সুস্থ ব্যক্তির মতো নয়। অক্ষম ও সুস্থ ব্যক্তির নামাজের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। অক্ষম ব্যক্তি কেবলামুখী হয়ে ইশারায় রুকু ও সেজদা আদায় করবে। যারা নিয়ম মতো রুকু-সেজদা করতে পারেন না; তাদের জন্য কিছু নিয়ম আছে। তাহলো-

১. কোনো ব্যক্তি যদি দাঁড়াতে ও বসতে পারে কিন্তু রুকু ও সেজদা করতে না পারে তাহলে তারা দাঁড়ানো অবস্থায় ইশারা করে রুকু করবে এবং বসা অবস্থায় ইশারা করে সেজদা আদায় করবে।

২. যে ব্যক্তি জমিনের উপর সেজদা করতে অক্ষম সে বসে বসে রুকু ও সেজদা করবে। তবে সেজদার সময় রুকুর চেয়ে বেশি নিচু হবে। উভয় হাত হাঁটুর উপরে রাখবে।

৩. রোগীর জন্য অন্যান্যদের মতো কেবলামুখী হওয়া আবশ্যক। যদি তার কেবলামুখী হতে সমস্যা হয় তবে তার অবস্থা হিসাবে যে দিকে সহজ হয়, সে দিকে হয়ে রুকু-সেজদা আদায় করবে।

সুতরাং ইসলামের অন্যতম ইবাদত নামাজ প্রত্যেক জ্ঞানবান সুস্থ ও অসুস্থ ব্যক্তিকে আদায় করতে হবে। কোনোভাবেই তা তরক করা যাবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সুস্থ-অসুস্থ সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ সময়মতো যথাযথ নিয়েমে আদায় করার তাওফিক দান করুন। আমিন।

     

    সর্বশেষ - সারাদেশ