রবিবার , ১৪ আগস্ট ২০২২ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী নিয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ১৪, ২০২২ ৮:১৩ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ভিন্নধর্মী উদ্যোগ নেওয়া হয়েছে।

‘এসো বঙ্গবন্ধুকে জানি’—এই শিরোনামে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে ‘ওপেন বুক এক্সাম’ প্রতিযোগিতার আয়োজন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাজীব-উল-আহসান।

রোববার নানা আয়োজনে এ প্রতিযোগিতা শুরু হয়। এ উপলক্ষ্যে শিক্ষার্থীরা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পড়ে ৩০০ ও ৫০০ শব্দের রচনা লিখতে পরীক্ষা দেবে।

এ থেকে জাতির পিতার পারিবারিক জীবন, ভাষা আন্দোলন ও জাতির পিতা, জাতির পিতার রাজনৈতিক জীবন এবং জাতির পিতা ও মুক্তিযুদ্ধ শিরোনামে সাজিয়ে লিখবে।

সব লেখাই সাদা কাগজে নিজ হাতে লিখতে হবে। আগামী ১৫ আগস্ট বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে বই ও সনদপত্র প্রদান করা হবে।

প্রতিযোগিতায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদ, উপজেলা শিক্ষা অফিসার আবু তাহের ভূঁইয়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন, প্রধান শিক্ষক একেএম ইয়াহিয়া, সাংবাদিক তোবারক হোসেন খোকন প্রমুখ।

এ ছাড়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিটি বিদ্যালয়, উপজেলা শিল্পকলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছে।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার রাজীব-উল-আহসান বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির কাছে এক অভিধানস্বরূপ। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কাছে বঙ্গবন্ধুর আত্মজীবনী জানাতে আমি এ উদ্যোগ গ্রহণ করেছি।

একজন শিক্ষার্থী বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারলে সে কখনই বিপথগামী হবে না, আদর্শচ্যুত হবে না। শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম জাগাতে এ উপজেলায় যোগদানের পর থেকে  মহান মুক্তিযুদ্ধ, মহান স্বাধীনতা অথবা বঙ্গবন্ধুর জীবনীবিষয়ক বই দিয়ে তাদের আগ্রহী করে তুলেছি। এ কার্যক্রমে এগিয়ে আসার জন্য সর্বস্তরের লোকজনকে আহ্বান জানান তিনি।

 

facebook sharing button

সর্বশেষ - আইন-আদালত