শনিবার , ২০ আগস্ট ২০২২ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রিজার্ভ কমেছে ভুটানের, আসছে যানবাহন আমদানিতে নিষেধাজ্ঞা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ২০, ২০২২ ৬:৫৯ পূর্বাহ্ণ

ভুটানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে উল্লেখযোগ্যহারে। ফলে ব্যয় কমাতে যানবাহন আমদানিতে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে দেশটির সরকার। জানা গেছে, ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত ভুটানের হাতে এক দশমিক ৪৬ বিলিয়ন ডলার রিজার্ভ ছিল। কিন্তু ২০২১ সালের ডিসেম্বরের হিসাব অনুযায়ী, এক ধাক্কায় তা কমে দাঁড়িয়েছে ৯৭ কোটি ডলারে।

আট লাখেরও কম জনসংখ্যার এই দেশের অর্থনীতি অনেকটাই দাঁড়িয়ে আছে পর্যটন শিল্পের ওপর ভিত্তি করে। কিন্তু কঠিন করোনা বিধির কারণে শুরু থেকেই প্রায় পর্যটনশূন্য ভুটান। একই সঙ্গে রাশিয়া-ইউক্রেনের সংঘাতের ফলে আন্তর্জাতিক বাজারে গম ও তেলের দাম বৃদ্ধির কারণে দেশটি নতুনভাবে চাপে পড়ে।

তবে অর্থনৈতিক সংকট কাটাতে এরই মধ্যে পদক্ষেপ নিতে শুরু করেছে ভুটান সরকার। এক বিবৃতিতে সরকার জানিয়েছে, কিছু বিশেষ যাত্রিবাহী যানবাহন, ভারী আর্থমুভিং মেশিন ও কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রপাতি ব্যতীত বাকি সব ধরনের যানবাহন আমদানি নিষিদ্ধ করা হচ্ছে।

দেশটির অর্থমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শুধুপ র্যটন শিল্পে কাজে লাগানোর জন্যই এই যাত্রিবাহী যানবাহনগুলি আমদানি করা হবে।

গত বছরের জুন মাস থেকে ভুটান আট হাজারেরও বেশি-বিদেশি গাড়ি আমদানি করেছে। এটিও বৈদেশিক মুদ্রা কমে আসার প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম বলেও মনে করা হচ্ছে।

 

 

সর্বশেষ - দেশজুড়ে