রবিবার , ২১ আগস্ট ২০২২ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

টাকা দিয়েও জীবনে যে ৫ জিনিস কেনা যায় না

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ২১, ২০২২ ৭:৪০ পূর্বাহ্ণ

জীবনে অর্থের গুরুত্ব অপরিসীম। কথায় বলে, টাকা দিয়ে সবকিছুব কেনা যায়! অর্থ জীবনের বেশিরভাগ ক্ষেত্রেই সাহায্য করে।

একজনের আর্থিক অবস্থা শিক্ষা ও ভালো চাকরির মতো অনেক সম্ভাবনাকে প্রসারিত করে। যদিও অর্থ জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ, তবে অর্থ দিয়ে সবকিছুই হাতের মুঠোর পাওয়া যায় না।

অনেক মূল্যবান জিনিস আছে যা টাকা দিয়েও কেনা যায় না। জেনে নিন তেমনই ৫টি জিনিস, যা বিত্তশালীরাও কিনতে পারেন না টাকার বিনিময়ে-

বন্ধু

বাফেলোর হার্ভার্ড বিজনেস স্কুল অ্যান্ড ইউনিভার্সিটির এক সমীক্ষা অনুসারে, যেসব মানুষেরা তাদের আর্থিক কৃতিত্বের উপর তাদের স্ব-মূল্যবোধ জাহির করেন তাদের বেশিরভাগই একাকিত্বে ভোগেন।

এর প্রধান কারণ হলো ক্যারিয়ারের পেছনে ছুটতে ঠুটতে অনেকেই প্রিয়জনদের থেকে দূরে সরে যান। ফলে জীবনের এক সময়ে এসে তারা একাকিত্বে ভোগেন।

আর তখন অর্থ থাকলেও প্রিয়জনকে পাশে পাওয়া যায় না কিংবা মনের দুঃখ-কষ্ট শেয়ার করার জন্যও বন্ধু মেলে না। অর্থাৎ টাকার বিনিময়ে কখনো কেউ বন্ধু কিনতে পারেন না।

সময়

আপনার কাছে প্রচুর টাকা থাকলে হয়তো আপনি ২৪ ঘণ্টাই খুশি থাকবেন। তবে দুঃখের বিষয় হলো, অর্থ দিয়ে আপনি কখনো অতিরিক্ত সময় কিনতে পারবেন না।

আবার যে সময় পার হয়ে যাচ্ছে তা ও ফিরিয়ে আনতে পারবেন না। তাই সবারই উচিত সময়ের গুরুত্ব বোঝা ও এটিকে আরও ভালো উদ্দেশ্যে ব্যবহার করা।

অন্তরঙ্গতা

ঘনিষ্ঠতা হলো একটি স্নেহপূর্ণ অনুভূতি, যা শুধু মেলে প্রিয়জনের কাছ থেকেই। দাম্পত্য জীবনে অন্তরঙ্গতা থাকা খুবই জরুরি।

তবে কোনো কারণে যদি সঙ্গী আপনাকে ছেড়ে চলে যান কিংবা জীবনে আর কোনো মনেরমতো সঙ্গী না পান সেক্ষেত্রে কিন্তু আপনি কখনো অর্থ দিয়ে ঘনিষ্ঠতার সুখ অর্জন করতে পারবেন না।

নৈতিকতা

নৈতিকতা মানুষের জীবনের দিকনির্দেশনা দেয় ও কোনটি ঠিক কিংবা ভুল সে ধারণা দিতে সহায়তা করে। এযাদের মধ্যে নৈতিকতা নেই তারা চাইলে টাকা দিয়েও তা কিনতে পারেন না।

মনের শান্তি

আপনি যতই বিত্তশালী হন না কেন, কখনো টাকার বিনিময়ে মনের শান্তি কিনতে পারবেন না। যদিও অর্থ বিলাসবহুল জীবনযাপনের নিরাপত্তা দেয়, তবে মনের শান্তি একান্তই নির্ভর করে নিজের উপর।

সূত্র: বোল্ডস্কাই

 

সর্বশেষ - সারাদেশ