সোমবার , ২২ আগস্ট ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ডিম সিন্ডিকেটের বিরুদ্ধে মামলা করবে ভোক্তা অধিকার

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ২২, ২০২২ ৭:৫৭ পূর্বাহ্ণ

জ্বালানির দাম বাড়ানোর কারণে প্রতি পিস ডিমে বাড়তি খরচ হয়েছে ৩ থেকে ৪ পয়সা। সেখানে ২ টাকা ৭০ পয়সা পর্যন্ত দাম বাড়ানো হলো। তেজগাঁও বহুমুখী সমবায় সমিতি প্রতিদিন ডিমের দাম নির্ধারণ করে দেয়, এটা দুঃখজনক। কে বা কারা ডিমের দাম বাড়িয়ে পকেট কাটলো আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো। এরই মধ্যে গোয়েন্দা সংস্থা, যারা বাজার মনিটরিং করে… আমরা তথ্য পেয়েছি। যারা অসাধু উপায় নিয়েছে, তাদের বিরুদ্ধে মামলা-মোকদ্দমায় যাবো।

শনিবার (২২ আগস্ট) এফবিসিসিআইয়ের বোর্ডরুমে আয়োজিত নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বাজার ও মূল্য পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান।

দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এ সভার আয়োজন করে। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। সভায় উপস্থিত ছিলেন খুচরা, পাইকারি ও উৎপাদন পর্যায়ের ডিম এবং মুরগি ব্যবসায়ীরা।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, দেশের উন্নয়নে বড় অবদান ব্যবসায়ীদের। অথচ ডিজেলের দাম বাড়ানোর পর দিন থেকে হঠাৎ করে দাম বাড়ানো হলো। আজ সমাজে ব্যবসায়ীকে মুনাফাখোর বলে। অথচ সৎ ব্যবসায়ীদের কারণে দেশের উন্নয়ন হয়েছে। যারা অসাধু তাদেরও পরিবার আছে। কিন্তু আপনাদের তকমা কীভাবে মুছবেন। আমরা ১৮ আগস্ট থেকে ৩ দিন অভিযান করেছি। একদিনে ৩০ টাকা কমে গেলো ডজনে। রাজধানীর একটা বহুমুখী সমবায় সমিতি দাম নির্ধারণ করে দেবে, এটা দুঃখজনক। আমরা মাঠে নামার সঙ্গে সঙ্গে দাম কমে গেলো, এটা কী বার্তা দিলো? আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো, যারা অসাধু ব্যবসায়ী।

নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেন, আল্লাহ ব্যবসাকে হালাল করেছেন অথচ আমরা বাজারে বেশি দাম রাখছি, কেন? জ্বালানির দামের অজুহাতে ডিম ও মুরগির দাম কেন আজ ইতিহাসের রেকর্ড হলো? আমরা ব্যবসায়ী নেতা হিসেবে প্রশ্নের মুখে পড়ছি। আমাদের পরিবারের কাছে আমরা মুখ দেখাতে পারি না। কী করে একদিনে ২ টাকা ৭০ পয়সা দাম বাড়িয়ে দিলেন? যৌক্তিকভাবে বলুন। সুযোগ হলেই সয়াবিন তেলের দাম বাড়ানো হয়, ডিমের দাম বাড়ানো হয়।

তিনি বলেন, করপোরাল গ্রুপ সম্পর্কে নেতিবাচক ধারণা আসছে, কেন আসবে? কেন দাম বাড়ানো হবে? ক্যাব বলেছে ডিমের দাম বাড়িয়ে ৫০০ কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। কিসের ভিত্তিতে এটা বলা হলো, সে ডেটা দিতে হবে। এটা নিয়ে দেশের মধ্যে নানা প্রশ্ন উঠেছে, গণমাধ্যমে সংবাদ উঠেছে।

 

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত