সোমবার , ২২ আগস্ট ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

মাঙ্কিপক্স আরও ছড়াবে?

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ২২, ২০২২ ৮:০১ পূর্বাহ্ণ

চলতি বছরের মে মাসে ইউরোপে মাঙ্কিপক্স ছড়াতে শুরু করে। এরপর বিশ্বজুড়ে ৩৮ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে। মূলত ইউরোপ ও যুক্তরাষ্ট্রের শহরগুলোতে ভাইরাসটি বেশি ছড়িয়েছে। সেখানের সংক্রমণের দিকে লক্ষ্য করলেই বোঝা যায় ভাইরাসটি কীভাবে ছড়াচ্ছে।

যদিও মারাত্মক ভাইরাসটি এরই মধ্যে ৯২ দেশে ছড়িয়েছে। তবে সাধারণের মধ্যে এর বিস্তার খুবই কম। একটি নির্দিষ্ট গোষ্ঠী মূলত মাঙ্কিপক্সে আক্রান্ত হচ্ছে। পরিসংখ্যানে দেখা গেছে, আক্রান্তদের ৯৯ শতাংশই পুরুষ। তাছাড়া পুরুষ সমকামীদের মধ্যে আক্রান্তের হার ৯৭ শতাংশ। যৌন কর্মকাণ্ডের মাধ্যমেই মূলত মাঙ্কিপক্স ছড়ায়। ব্রিটেনে আক্রান্তদের এক-তৃতীয়াংশের ক্ষেত্রে দেখা গেছে, তিন মাসের মধ্যে তারা ১০ জনের বেশি পার্টনারের সঙ্গে যৌন সম্পর্ক করেছেন।

বিভিন্ন পরিসংখ্যানে স্পষ্টভাবে দেখা যাচ্ছে, মাঙ্কিপক্স মূলত যৌন কর্মকাণ্ডের মাধ্যমে ছড়াচ্ছে। তথ্য অনুযায়ী, ৯১ শতাংশ মাঙ্কিপক্সের ক্ষেত্রে যৌন মিলন দায়ী। অন্য উপায়ে এটি ছড়ানোর ঘটনা বিরল। স্পেনে ১৮১টি ক্ষেত্রে একটি সমীক্ষায় দেখা গেছে, ভাইরাসটি রোগীদের যৌনাঙ্গে প্রথমে ছাড়ায়।

ব্রিটিশ মহামারি বিশেষজ্ঞদের একটি দল দেখেছে যেসব স্থানে সেক্স খুব সাধারণ ঘটনা অর্থাৎ সেক্স ক্লাব, উৎসব ও নাইট ক্লাবে যারা গেছেন তাদের মধ্যে আক্রান্তের হার বেশি। পরিসংখ্যান বিশ্লেষণ করলে বোঝা যায়, মাঙ্কিপক্স বেশিরভাগ সমকামী ও উভকামী পুরুষদের যৌন নেটওয়ার্কের মধ্যে ছড়িয়ে পড়ছে।

প্রশ্ন হচ্ছে মাঙ্কিপক্স কি সাধারণ জনগণের মধ্যে বিস্তার করবে? সাম্প্রতিক একটি গবেষণাপত্রে দেখা গেছে এটি অসম্ভব।

তাছাড়া আক্রান্ত দেশগুলোতে উচ্চ-ঝুঁকিপূর্ণ পুরুষদের টিকাকরণ দ্রুত এগিয়ে চলেছে। এটি ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সতর্ক করার প্রচেষ্টার সঙ্গে নতুন সংক্রমণ রোধে সহায়তা করবে। ব্রিটেনে এরই মধ্যে প্রাদুর্ভাব কমছে। তবে মাঙ্কিপক্স কখনো সম্পূর্ণভাবে অদৃশ্য হয়ে যাবে কি না তা স্পষ্ট বলা যাচ্ছে না।

 

সর্বশেষ - দেশজুড়ে