শুক্রবার , ২৬ আগস্ট ২০২২ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

গম ও ভুট্টা উৎপাদনে মিলবে ৪% সুদে ঋণ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ২৬, ২০২২ ৮:১৮ পূর্বাহ্ণ

এই তহবিল থেকে ব্যাংকগুলো দশমিক ৫০ শতাংশ সুদে ঋণ পাবে। কৃষকদের ঋণের সুদ হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ। একজন কৃষক কত ঋণ পাবে, তা ব্যাংক নির্ধারণ করতে পারবে। তবে ভূমিহীন কৃষকেরা জামানতবিহীন সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এই ঋণ দিয়ে কোনোভাবেই পুরোনো ঋণ শোধ করা যাবে না।

ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে, এই ঋণ দিতে প্রচারণা চালাতে হবে, যাতে কৃষকদের নজরে পড়ে। যেসব অঞ্চলে গম ও ভুট্টা উৎপাদন হয়, সেসব অঞ্চলের ব্যাংক শাখাগুলো যাতে বেশি ঋণ দিতে পারে, সেই উদ্যোগ নিতে হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর রাশিয়া থেকে পণ্য আমদানি বন্ধ রয়েছে। যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর ব্যাংকিং লেনদেনসহ বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ফলে ঋণপত্র খোলা, পণ্যের চালানের নিশ্চয়তা পাওয়ার মতো বিষয়গুলো ঝুলে ছিল। নিষেধাজ্ঞার কারণে লেনদেনের ধরন নিয়ে অচলাবস্থা সৃষ্টি হয়। পাশাপাশি কৃষ্ণসাগরে জাহাজ চলাচল এখনো নিরাপদ নয়।

সম্প্রতি রাশিয়ার কৃষি ও খাদ্যপণ্য আমদানির ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। বাংলাদেশের গম আমদানির অন্যতম উৎস ছিল রাশিয়া ও ইউক্রেন। এখন দুই দেশের উদ্যোগে আবার রাশিয়া থেকে গম আমদানি শুরু হচ্ছে।

সর্বশেষ - দেশজুড়ে