রবিবার , ২৮ আগস্ট ২০২২ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সোনিয়া গান্ধীর পর কে হচ্ছেন কংগ্রেসের নতুন সভাপতি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ২৮, ২০২২ ২:৫২ অপরাহ্ণ

অবশেষে কংগ্রেসের সভাপতি নির্বাচনের সময় জানিয়ে দিলো দলের সর্বোচ্চ নীতিনির্ধারক সংস্থা কংগ্রেস ওয়ার্কিং কমিটি (এআইসিসি)। শতাব্দীপ্রাচীন দলটির নতুন সভাপতি বেছে নেওয়ার জন্য ভোট হবে ১৭ অক্টোবর। ভোটগণনা হবে ১৯ অক্টোবর।

এআইসিসি সূত্রে জানা গিয়েছে, দলের পক্ষ থেকে ২২ সেপ্টেম্বর নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ২৪ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন জমা দেওয়া যাবে। সর্বসম্মতিক্রমে কেউ সভাপতি হিসাবে মনোনীত হলে, কিংবা একের বেশি প্রার্থী না থাকলে নির্বাচনের প্রয়োজন পড়বে না।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, রোববার বৈঠকে বসেছিলেন এআইসিসির সদস্যরা। ভার্চুয়াল এই বৈঠকে সভাপতিত্ব করেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। রাহুল, প্রিয়ঙ্কা, মনমোহন সিংহ, কেসি বেণুগোপাল, অধীর চৌধুরী, জয়রাম রমেশ, পি চিদম্বরমের মতো নেতারাও এই বৈঠকে যোগ দিয়েছিলেন।

তাছাড়া দুই কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী রাজস্থানের অশোক গহলৌত ও ছত্তীসগহের ভূপেশ বঘেল এই বৈঠকে যোগ দিয়েছিলেন। কংগ্রেসের বিক্ষুব্ধ জি-২৩ (গুলাম নবি আজাদের দলত্যাগের পর অবশ্য জি-২২) গোষ্ঠীর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য আনন্দ শর্মাও এই বৈঠকে যোগ দিয়েছিলেন।

কংগ্রেসের পক্ষ থেকে কিছু দিন আগেই জানানো হয়েছিল, দলের নতুন সভাপতি বেছে নেওয়ার প্রক্রিয়ায় খানিক বিলম্ব হলেও অক্টোবরে পূর্ণ সময়ের একজন সভাপতিকে বেছে নেবে কংগ্রেস। সেই মতোই ১৯ অক্টোবর (নির্বাচন হলে)-এর মধ্যেই জানা যাবে, সোনিয়া গান্ধীর পর কে হতে চলেছেন কংগ্রেসের সভাপতি। তবে নতুন সভাপতি গান্ধী পরিবারেরই কেউ হবেন না কি তার বাইরে থেকে অন্য কাউকে দল সভাপতি হিসেবে বেছে নেবে, তা নিয়ে দলের অন্দরে ও বাইরে নানা জল্পনা চলছে।

দু’দিন আগেই রাহুল গান্ধীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে কংগ্রেস ছেড়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। আজাদের দল ছাড়ার পরে কংগ্রেস নেতা মল্লিকার্জুন খড়্গে জানিয়েছিলেন, তারা রাহুলকেই সভাপতি হওয়ার জন্য জোর করবেন। এরই মধ্যে জল্পনা ছড়িয়ে পড়ে গান্ধী পরিবারের আস্থাভাজন অশোক গহলৌতকে সভাপতি হিসাবে বেছে নিতে পারে দল। গহলৌত অবশ্য সেই জল্পনা উড়িয়ে দিয়ে জানান, তিনি রাহুলকেই সভাপতি হিসাবে দেখতে চান।

সর্বশেষ - আইন-আদালত