সোমবার , ২৯ আগস্ট ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

তরুণদের মোবাইল আসক্তি রোধে বিজ্ঞান জাদুঘরের তাগিদ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ২৯, ২০২২ ৫:২৬ পূর্বাহ্ণ

‘শিক্ষার্থীদের পড়াশোনা, বিজ্ঞান চর্চায় এবং উদ্ভাবনী কর্মকাণ্ডে শিক্ষার্থীদের নিয়োজিত করা শিক্ষক ও অভিভাবকদের গুরু দায়িত্ব। এ দায়িত্ব পালনে ব্যর্থ হওয়া তরুণ সমাজ মোবাইল ও ইন্টারনেটে আশক্ত হয়ে পড়ছেন। বিজ্ঞান জাদুঘর- বিজ্ঞান বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতাসহ নানা সৃজনশীল ও মেধা বিকাশের কার্যক্রমে তরুণদের মগ্ন রেখে মোবাইল ফোনের আসক্তি থেকে মুক্ত রাখতে চায়। তাই শিশুদের মোবাইল আসক্তি রোধে বিজ্ঞান জাদুঘরের প্রয়োজন।’

রোববার (২৮ আগস্ট) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘মোবাইল ফোনের আসক্তিজনিত ক্ষতি’ শীর্ষক এক বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতায় এ মন্তব্য করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

jagonews24

কুসুমপুর উচ্চ বিদ্যালয়, সিরাজদিখান, মুন্সিগঞ্জের শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান জাদুঘর এ জনসচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। এতে শিক্ষার্থীরা মোবাইল ফোনের অতি ব্যবহারের মাধ্যমে সরাসরি মানবশরীরে সৃষ্ট কিছু ক্ষতিকর দিক সম্পর্কে বিজ্ঞানভিত্তিক তথ্য উপাত্ত তুলে ধরেন।

এছাড়া শিক্ষার্থীদের জন্য জাদুঘরে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয় এবং বিজয়ী শিক্ষার্থীদের বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে বৈচিত্র্যপূর্ণ স্মারক উপহার দেওয়া হয়।

     

    সর্বশেষ - দেশজুড়ে