মঙ্গলবার , ৩০ আগস্ট ২০২২ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বন্যাদুর্গতদের দেখতে গিয়ে বোতলের পানি দিয়ে পা ধুলেন এমপি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ৩০, ২০২২ ৩:০৬ অপরাহ্ণ

পাকিস্তানে সাম্প্রতিক সময়ের ভয়াবহতম বন্যায় প্রাণ হারিয়েছেন এক হাজারের বেশি মানুষ। পানিবন্দি হয়ে পড়েছেন দেশটির এক-তৃতীয়াংশ এলাকার বাসিন্দারা। এক ফোটা পানীয় জলের জন্য চারদিকে যখন হাহাকার, তখন দুর্গতদের সামনে বোতলের পানি দিয়ে পা ধুয়ে বিতর্কের মুখে পড়েছেন সিন্ধের এক জনপ্রতিনিধি।

মঙ্গলবার (৩০ আগস্ট) জিও নিউজের খবরে বলা হয়েছে, স্থানীয় সংসদ সদস্য (এমএনএ) আমীর আলি শাহ জিলানি সম্প্রতি সিন্ধের সংহার এলাকায় বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়েছিলেন।

সোশ্যাল মিডিয়া ও গণমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, নেতা আমীর আলি খাটিয়ার ওপর রাজকীয় ভঙ্গিতে বসা। তার সামনে মাটি বসে রয়েছেন বন্যাদুর্গতরা এবং পাশে নিরাপত্তাকর্মী ও সমর্থকেরা দাঁড়ানো।

এসময় বন্যাদুর্গতদের সামনেই সফট ড্রিংক পান করেন আমীর আলি। এরপর এক বোতল পানি দিয়ে পা-ও পরিষ্কার করেন।

বিপদে পড়া অসহায় মানুষদের সামনে স্থানীয় সংসদ সদস্যের এমন আচরণে বিতর্ক শুরু হয়েছে পাকিস্তানে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এর সমালোচনা করেছেন।

জানা গেছে, বন্যায় গত জুন থেকে এ পর্যন্ত ১ হাজার একশ ৩৬ জনের মৃত্যু হয়েছে। গত এক দশকের মধ্যে দেশটিতে এত ভারি বৃষ্টি হয়নি। এ বিপর্যয়ের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছে পাকিস্তান সরকার।

দেশটির জলবায়ুবিষয়ক মন্ত্রী শেরি রেহমান বলেছেন, আক্ষরিক অর্থে পাকিস্তানের এক-তৃতীয়াংশ এই মুহূর্তে পানির নিচে। অতীতের প্রতিটি সীমা, প্রতিটি রেকর্ড ভেঙে দিয়েছে এবারের বন্যা। এর আগে কখনো এমন পরিস্থিতি দেখেননি তারা।

সোমবার (২৯ আগস্ট) দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ২৪ ঘণ্টার ব্যবধানে আরও ৭৫ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তারা।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি বলেছেন, মারা যাওয়া লোকজনের মধ্যে এক-তৃতীয়াংশ শিশু বলে ধারণা করা হচ্ছে। তিনি আরও বলেন, আমরা এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ে চেষ্টা করছি।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধারণা, ৩ কোটি ৩০ লাখের বেশি পাকিস্তানি নাগরিক এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সর্বশেষ - দেশজুড়ে