বুধবার , ৩১ আগস্ট ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

মাংকি পক্সে যুক্তরাষ্ট্রে প্রথম একজনের মৃত্যু

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ৩১, ২০২২ ৭:৫৪ পূর্বাহ্ণ

মাংকি পক্সে যুক্তরাষ্ট্রে প্রথম একজনের মৃত্যু হয়েছে। টেক্সাসের স্বাস্থ্য দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, ওই রোগে আক্রান্ত হয়ে হ্যারিস কাউন্টি শহরের এক পূর্ণবয়স্ক ব্যক্তি মারা গেছেন।

টেক্সাসের স্বাস্থ্য দপ্তরের কমিশনার জন হেলারস্টেডট সেখানকার বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের জন্য মাংকি পক্স একটি মারাত্মক রোগ। এই রোগের লক্ষণ দেখা গেলে দ্রুত চিকিৎসা শুরু করতে হবে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে কর্মরত সংস্থার (সিডিসি) দাবি, সে দেশের ৫০টি প্রদেশের সবগুলোতেই মাংকি পক্স আক্রান্তের খোঁজ মিলেছে। সব মিলিয়ে দেশটিতে ১৮ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে।

সিডিসি জানিয়েছে, মাংকি পক্স ছড়ানোর পর থেকে পৃথিবীতে ১৫ জনের এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। তবে এই প্রথম যুক্তরাষ্ট্রে কেউ মাংকি পক্সে আক্রান্ত হয়ে মারা গেল।

টেক্সাসের স্বাস্থ্য দপ্তর নাগরিকদের সতর্ক করে বলেছে, আক্রান্ত ব্যক্তির সঙ্গে সরাসরি সম্পর্ক এড়িয়ে চলতে হবে। যারা মাংকি পক্সে আক্রান্ত হয়েছেন, তারা যেন অন্যের সংস্পর্শ এড়িয়ে বাড়িতে থাকেন, যত দিন না পর্যন্ত ঘা শুকিয়ে নতুন ত্বক তৈরি হচ্ছে।

তবে এর মধ্যে আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। গত সপ্তাহে বিশ্বজুড়ে ২১ শতাংশ আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। গত এপ্রিল থেকে এখন পর্যন্ত বিশ্বের ৯৮টি দেশে ৪৫ হাজার জন মাংকি পক্সে আক্রান্ত হয়েছে।
সূত্র : রয়টার্স।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত