বৃহস্পতিবার , ১ সেপ্টেম্বর ২০২২ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বৃষ্টি বেড়ে কমতে পারে তাপমাত্রা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১, ২০২২ ৬:১৫ পূর্বাহ্ণ

দেশের উত্তরাঞ্চলে ভারি থেকে অতিভারি বৃষ্টি হচ্ছে, বৃষ্টি রয়েছে উত্তর-পূর্বাঞ্চলেও। বৃহস্পতিবার দেশের অন্যান্য অঞ্চলেও বৃষ্টি বেড়ে তাপমাত্রা কিছুটা কমতে পারে। এতে চলমান তাপপ্রবাহের আওতা কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতি বোর ৬টা পর্যন্ত পঞ্চগড়ের তেতুলিয়ায় সবচেয়ে বেশি ১৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া কুড়িগ্রামের রাজারহাটে ১২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সিলেটে বৃষ্টি হয়েছে ২৯ মিলিমিটার।

বৃহস্পতিবারও উত্তরাঞ্চলে (রংপুর ও রাজশাহী বিভাগ) ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে বৃষ্টির প্রবণতা বরিশাল ও খুলনা বিভাগে যথারীতি কম থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃষ্টি কম হওয়ায় মঙ্গলবার ঢাকা, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা এবং বরিশাল- এ ৭ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। পরে বুধবার ৯ জেলায় তা বিস্তৃত হয়।

তীব্র গরমে কষ্ট পাচ্ছে মানুষ। তাপমাত্রা খুব বেশি না হলেও বাতাসে আর্দ্রতা বেশি থাকায় শরীরে ঘাম হচ্ছে। অস্বস্তিকর অবস্থা সৃষ্টি হওয়ায় বুধবার রাতে ঘুমে ব্যাঘাত ঘটেছে অনেকের।

বৃহস্পতিবার সকাল থেকে ঢাকার আকাশ কিছুটা মেঘলা। তবে ভ্যাপসা গরমে নাভিশ্বাস উঠেছে নগরবাসীর।

jagonews24

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিরাজগঞ্জের তাড়াশে, ৩৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস থাকলেও বুধবার তা কিছুটা কমে হয় ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ (৭৬ থেকে শতভাগ এলাকা) জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় (২৬ থেকে ৫০ শতাংশ এলাকা) এবং খুলনা ও বরিশাল বিভাগের দু/এক জায়গায় (এক থেকে ২৫ শতাংশ এলাকা) অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, যশোর, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুমিল্লা এবং ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে হাফিজুর রহমান বলেন, তাপপ্রবাহ কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।

     

    সর্বশেষ - দেশজুড়ে