শুক্রবার , ২ সেপ্টেম্বর ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা দেওয়ার সিদ্ধান্ত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ২, ২০২২ ৬:১৯ পূর্বাহ্ণ

মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা দিতে স্কুলে ফার্স্ট এইড (পার্ট-১) প্রশিক্ষণ দেওয়া হবে। অনলাইন মাধ্যমে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে কোর্সটি করানো হবে। কোর্স শেষে সনদ দেওয়া হবে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউনিসেফের সহায়তায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা দেওয়ার লক্ষ্যে ‘মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)’ অনলাইন প্রশিক্ষণ কোর্স তৈরি করে তা বর্তমানে মুক্তপাঠে অন্তর্ভুক্ত করেছে। দীর্ঘ প্রায় আঠারো মাস কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি শিক্ষা কার্যক্রম এবং শিক্ষার্থীদের পারস্পরিক যোগাযোগ ও খেলাধুলা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে নানা মানসিক চাপ পরিলক্ষিত হচ্ছে।

এতে বলা হয়েছে, শিক্ষার্থী ও শিক্ষকদের মানসিক চাপ নিরসনের লক্ষ্যে সব শিক্ষকের মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১) অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করা প্রয়োজন। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষককে অনলাইনে মুক্তপাঠের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হলো।

প্রশিক্ষণ সম্পন্ন করার পর অংশগ্রহণকারী একটি অটো জেনারেটেড সার্টিফিকেট পাবেন। ওই সার্টিফিকেট সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে ২০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে সার্টিফিকেটগুলো জমা দেবেন। জেলা শিক্ষা কর্মকর্তা মাউশির সংশ্লিষ্ট উইংয়ে ৩০ সেপ্টেম্বরে মধ্যে তা জমা দেবেন।

অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করার জন্য নিজের ধাপসমূহ অনুসরণ করতে বলা হয়েছে-
১. কোর্সের লিংকে https://muktopaath.gov.bd/course details ‘মুক্তপাঠ পেজের কোর্সটি শুরু করুন’ বাটনে ক্লিক করে লগইনের মাধ্যমে সরাসরি কোর্সে অংশগ্রহণ করতে হবে।

২. যদি মুক্তপাঠে আগেই রেজিস্ট্রেশন করা থাকে তাহলে সরাসরি ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে কোর্স শুরু করা যাবে।

৩. যদি যুক্তপাঠে রেজিস্ট্রেশন করা না থাকে তবে রেজিস্ট্রেশন নির্দেশনা অনুযায়ী মুক্তপাঠ পেজে রেজিস্ট্রেশনের মাধ্যমে কোর্সটি করতে হবে।

উপরের দুই ক্ষেত্রেই লগইন/রেজিস্ট্রেশনের তথ্য ভেরিফিকেশনের PDS ID এবং Date of Birth (সার্টিফিকেট অনুযায়ী) প্রদানের মাধ্যমে কোর্সটি সম্পন্ন করবেন।

৫. এই কোর্সে মোট ৮টি মডিউল রয়েছে এবং প্রতিটি মডিউলে একাধিক সার মডিউলের মাধ্যমে বিষয়গুলোকে বিন্যন্ত করা হয়েছে। এই কোর্স সম্পন্ন করতে আড়াই থেকে তিন ঘণ্টা সময় প্রয়োজন। তবে বাকিভেদে এর তারতম্য হতে পারে।

৬. মডিউলগুলোর প্রতিটি বিষয় বস্তুর ন্যূনতম সময় নির্ধারণ করা হয়েছে এবং নির্ধারিত সময় অতিবাহিত না হওয়া পর্যন্ত ওই অংশটি সম্পন্ন থাকবে।

৭. প্রতিটি ভিডিও কন্টেন্টের নিচে তথ্য সংযোজন করা হয়েছে। ভিডিও দেখতে অসুবিধা হলে প্রয়োজনে পড়েও নিতে পারেন।

৮. প্রতিটি মডিউলে বিভিন্ন পর্যায়ে বিষয়বস্তুর ভাবনা যাচাইয়ের জন্য কুইজ সংযোজন করা হয়েছে। কোর্স সম্পন্ন করে সার্টিফিকেট অর্জনের জন্য প্রতিটি কুইজে অংশগ্রহণ করে সঠিক উত্তর প্রদানের মাধ্যমে কৃতকার্য হতে হবে। প্রতিটি কুইজে একাধিকবার অংশগ্রহণের সুযোগ রয়েছে।

৯. মুক্তপাঠের অন্যান্য কোর্সের মতোই সুবিধামতো সময়ে কোর্সটি সম্পন্ন করা যাবে।

     

    সর্বশেষ - দেশজুড়ে

    আপনার জন্য নির্বাচিত