শনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

‘রাজনীতির উজ্বল নক্ষত্রের নাম মোহাম্মদ নাসিম’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৩, ২০২২ ১:২৮ অপরাহ্ণ

‌বাংলাদেশের রাজনীতিতে উজ্বল নক্ষত্রের নাম মোহাম্মদ নাসিম। বলিষ্ঠ নেতৃত্বের নাসিম ছিলেন সাহসী। দৃঢ়চেতা তিনি নির্যাতন, নিপীড়নের শিকার হয়েছেন তবুও ভীত হননি। মোহাম্মদ নাসিম বিশ্বস্ত সিপাহসালার হিসেবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার পাশে ছিলেন। তিনি আমৃত্যু বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রাজনীতি করেছেন। আওয়ামী লীগের লাখ লাখ নেতা-কর্মীর নাসিম ভাই ছিল, তার গর্বের উপলব্ধি। তার কর্ম জীবনের কর্মপরিধির বিশালতা তার রাজনৈতিক জীবনকে বর্ণময় করে রেখেছে।’

শনিবার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার কক্ষে জাতীয় নেতা মোহাম্মদ নাসিমের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মোহাম্মদ নাসিম জনবান্ধব সফল রাজনীতিক’ শীর্ষক স্মরণ ও দোয়া অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানের আয়োজন করে ‘৯৫ ফাউন্ডেশন, কাজিপুর’।এতে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেন, বাংলাদেশের রাজনীতিতে উজ্বল নক্ষত্রের নাম মোহাম্মদ নাসিম। বলিষ্ঠ নেতৃত্বের নাসিম ছিলেন সাহসী। দৃঢ়চেতা নাসিম ভাই নির্যাতন, নিপীড়নের শিকার হয়েছেন তবুও ভীত হননি।

হানিফ বলেন, মানুষের অধিকার আদায়ে তার উচ্চ কণ্ঠস্বর ছিল অতুলনীয়। তিনি আন্দোলনে সবসময় অগ্রণী ভূমিকা রেখেছেন। মোহাম্মদ নাসিমের গুণাবলি সমসাময়িককালে কারো মধ্যে খুঁজে পাই না।

কুষ্টিয়া স্টেডিয়ামে এক হাজার সন্ত্রাসীকে আত্মসমর্পণের ঘটনার স্মৃতিচারণ করে হানিফ বলেন, কুষ্টিয়া অঞ্চলকে সন্ত্রাসমুক্ত করার জন্য অবদান রেখেছেন নাসিম ভাই। তার নেতৃত্বে আমরা এক হাজার সন্ত্রাসীকে আত্মসমর্পণ করিয়েছিলাম। তিনি কুষ্টিয়া অঞ্চলে শান্তির পরিবেশ সৃষ্টি করেছেন।

মুখ্য আলোচকের বক্তব্যে মোহাম্মদ নাসিমের পুত্র ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় বলেন, মোহাম্মদ নাসিম বিশ্বস্ত সিপাহসালার হিসেবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার পাশে ছিলেন। তিনি আমৃত্যু বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রাজনীতি করেছেন। আওয়ামী লীগের লাখ লাখ নেতা-কর্মীর নাসিম ভাই ছিল তার গর্বের উপলব্ধি। শত নিষেধ সত্ত্বেও তিনি করোনায় মানুষের পাশে ছুটে গিয়েছিলেন। সিরাজগঞ্জবাসি তাদের নেতা ও ভাইকে এখনো অনুভব করে।

সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য মেরিনা জাহান বলেন, মোহাম্মদ নাসিম ছিলেন সমাজের পিছিয়ে পড়া মানুষের পক্ষে একজন লড়াকু সৈনিক। তার কর্ম জীবনের কর্মপরিধির বিশালতা তার রাজনৈতিক জীবনকে বর্ণময় করে রেখেছে।

সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত বলেন, আমি সিরাজগঞ্জের মানুষ। সিরাজগঞ্জের রাজনীতির কথা যদি বলি-মোহাম্মদ নাসিমের প্রয়াণের পরে আমরা বিভিন্নভাবে দ্বিধা-ভিভক্ত। আজকে আমরা অভিভাবক শূন্য।

স্মৃতিচারণ অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. জান্নাত আরা হেনরী প্রমুখ। সভাপতিত্ব করেন ৯৫ ফাউন্ডেশন কাজিপুর সভাপতি প্রকৌশলী আবু রায়হান।

 

সর্বশেষ - আইন-আদালত