শনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সাগরে ভেসে এলো ৩০ ফুটের অর্ধগলিত বিশাল এক তিমি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৩, ২০২২ ৪:৪৬ পূর্বাহ্ণ

কুয়াকাটার সৈকতে এবার একটি অর্ধগলিত বেলিন প্রজাতির তিমি ভেসে এসেছে। আনুমানিক ৩০ ফুট দৈর্ঘ্যের এই তিমি পচে যাওয়ার কারণে অর্ধেক পরিমাণ ভেসে আসতে পারে বলে মনে করছে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি।

শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ৮টায় কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে ২ কিলোমিটার পূর্বে ঝাউবন এলাকায় তিমিটি প্রথমে দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু।

বাচ্চু জানান, ধারণা করা হচ্ছে ২০-২৫ দিন আগে তিমিটি সাগরে মারা গেছে। সকালে জোয়ারের পানিতে এটি ভেসে এসেছে। তবে পচে যাওয়ার কারণে ঠিক কতবড় ছিল এটা বলা যাচ্ছে না। তবে যে অংশটুকু ভেসে এসেছে তার দৈর্ঘ্য প্রায় ৩০ ফুট।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, এটি মূলত বেলিন প্রজাতির তিমি কিনা তা এখনো সঠিক করে বলা যাচ্ছে না। অতিরিক্ত গলিত হওয়ার কারণে এটার জাত ও বয়স নির্ধারণে বেগ পেতে হচ্ছে। তাই আমাদের ঊর্ধ্বতন গবেষকদের সহযোগিতা নেওয়া হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, এটি কী কারণে মারা গেছে বিষয়টি তার কাছে স্পষ্ট নয়। এর আগে ২০১৮ সালে এমন একটি তিমি ভেসে এসেছিল। এই প্রজাতির দুটি তিমি এখন পর্যন্ত কুয়াকাটায় দেখা মিললো বলে জানান তিনি।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, তিমি ভেসে আসার খবর পেয়েছি। তিমিটি গলিত ও বড় সাইজের হওয়ার কারণে একটু সময় লাগছে। তবে লোক পাঠিয়েছি ব্যবস্থা নেওয়ার জন্য।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত