রবিবার , ৪ সেপ্টেম্বর ২০২২ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

আধাঘণ্টায় ৪০০ কোটি টাকার লেনদেন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৪, ২০২২ ৬:১৩ পূর্বাহ্ণ

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্য সূচক। সেই সঙ্গে লেনদেনেও ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্য সূচক বেড়েছে প্রায় ৪০ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে ৪০০ কোটি টাকার বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। সেই সঙ্গে বেড়েছে মূল্য সূচক।

এর আগে গত সপ্তাহে শেয়ারবাজারে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই ঊর্ধ্বমুখিতার দেখা মেলে। এতে এক সপ্তাহেই ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়ে ১৫৩ পয়েন্ট।

এ পরিস্থিতিতে রোববার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ১০ মিনিটে ডিএসইতে ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮২টির। আর ৮০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪১ পয়েন্ট । অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১২ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৬৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে পাঁচ কোটি ২৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১১৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।

 

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

রাজবাড়ী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে দেড় বছর ধরে সিজার বন্ধ

অপটিক্যাল ফাইবার চীনা ক্যাবলের ওপর অ্যান্টি ডাম্পিং শুল্ক দ্বিগুণ করেছে ইইউ

মারধর-হত্যাচেষ্টা মামলা ছাত্র অধিকারের ২৫ নেতাকর্মীর বিরুদ্ধে প্রতিবেদন ১ জুন

জোশিমঠ নিয়ে ইসরোর প্রতিবেদনের পর সরকারি নিষেধাজ্ঞা জারি

শান্তিরক্ষীদের আভিযানিক দক্ষতা বাড়াতে অবদান রাখছে আইএপিটিসি

ছয় দফা দাবিতে কর্ম কমিশনের গেট অবরোধ চাকরিপ্রত্যাশীদের

কাশ্মির প্রস্তাব বাস্তবায়নে জাতিসংঘে আহ্বান বিলাওয়াল ভুট্টোর

ঘন কুয়াশায় ঢাকা দিনাজপুর, নেই শীত

সারাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

প্রতিবন্ধকতাকে জয় করে দিনবদলের স্বপ্ন দেখছেন বকুলি