মঙ্গলবার , ৬ সেপ্টেম্বর ২০২২ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ভুটানে স্বাস্থ্য সম্মেলন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ভারতের প্রতিমন্ত্রীর বৈঠক

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৬, ২০২২ ৩:৪৬ অপরাহ্ণ

ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ড. ভারতী প্রভীন পাওয়ারের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ভুটানের পারো শহরে হোটেল লা মেরিডিয়ানে স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় দ্বিপাক্ষিক এই বৈঠক হয়।

এসময় দুদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নের বিষয়ে পারস্পরিক সহযোগিতার জন্য আলোচনা হয়। এছাড়া অল্টারনেটিভ মেডিসিন, যৌথ গবেষণা ও প্রশিক্ষণ সহযোগিতা, তথ্য বিনিময়, টিকা ও ওষুধ উৎপাদন, ট্র্যাডিশনাল মেডিসিন, চিকিৎসা সরঞ্জাম উৎপাদন, ল্যাব ইকুইপমেন্ট, যক্ষ্মা, ম্যালেরিয়া নির্মূলে যৌথ প্রচেষ্টা, মেডিকেল ভ্রমণে সমঝোতা স্মারক, ফার্মাসিটিক্যালস সেক্টরের উন্নয়ন, ডিজিটাল হেলথ সার্ভিস ইত্যাদি বিষয় নিয়ে যৌথভাবে কাজ করার আশা প্রকাশ করা হয়।

অপরদিকে জিরো ম্যালেরিয়া ঘোষণা করার জন্য দুদেশের সীমান্তে সহযোগিতা নিয়েও আলোচনা হয়।

বৈঠকে মহামারির সময় বিভিন্ন প্রয়োজনে বাংলাদেশকে সহযোগিতা করায় ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এসময় তিনি বাংলাদেশের নিজস্ব কারখানায় টিকা ও ওষুধ উৎপাদনসহ অন্যান্য স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সহযোগিতার কথা তুলে ধরলে ভারতীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী সহযোগিতার আশ্বাস দেন।

অন্যদিকে করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করেন ড. ভারতী প্রভীন।

এর আগে সোমবার (৫ সেপ্টেম্বর) ভুটানের পারো শহরে শুরু হয় পাঁচ দিনব্যাপী বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক সম্মেলন। যা চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত।

     

    সর্বশেষ - আইন-আদালত