বুধবার , ৭ সেপ্টেম্বর ২০২২ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

করোনায় আক্রান্ত কি না কণ্ঠ শুনেই জানাবে অ্যাপ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৭, ২০২২ ৭:২৪ পূর্বাহ্ণ

বিগত দুই বছর করোনার দাপট দেখেছে বিশ্ব। ভাইরাসজনিত এই রোগের প্রাদুর্ভাবে পুরো বিশ্ব হয়ে পড়ে স্তব্ধ। প্রতিদিন হাজার হাজার মানুষ যুক্ত হয়েছে মৃত্যুর মিছিলে। ঘরবন্দি থাকতে হয়েছে মাসের পর মাস। তবে বর্তমানে কিছুটা করোনার সংক্রমণ কমলেও একেবারে চলে যায়নি।

সামান্য উপসর্গ দেখা দিলেই পরীক্ষা করিয়ে নিচ্ছেন। তবে করোনার পরীক্ষা বেশ ঝামেলার। অনেকের জন্য এটি বেশ অস্বস্তিকরও বটে। বিশেষ করে শিশুদের জন্য কষ্টদায়কও এই পদ্ধতি। এবার মোবাইল অ্যাপেই করা যাবে করোনা পরীক্ষা এমনটাই দাবি করছেন নেদারল্যান্ডসের একদল গবেষক।

নেদারল্যান্ডসের মাস্ট্রিচ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দীর্ঘদিন গবেষণার মাধ্যমে একটি অ্যাপ তৈরি করেছেন। তাদের দাবি, স্মার্টফোনে এই অ্যাপ কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে করোনা পরীক্ষা করতে পারে। আপনার ফোনে অ্যাপটি থাকলে খুব সহজেই ঘরে বসে করোনা পরীক্ষা করে নিতে পারবেন। শুধু কণ্ঠ শুনেই অ্যাপ জানান দেবে আপনি করোনা আক্রান্ত কি না। এখন আর প্রয়োজন পড়বে না লালারস পরীক্ষার।

গবেষকদের দাবি, এই পদ্ধতিতে করোনা পরীক্ষা অ্যান্টিজেন টেস্টের থেকে বেশি নিরাপদ ও কম খরচ সাপেক্ষ ও সহজ। অর্থাৎ যে সকল দেশে ব়্যাপিড টেস্ট খরচ সাপেক্ষ, সেখানকার জন্য বেশ লাভজনক এই অ্যাপ। এছাড়াও কিট দিয়ে পরীক্ষার চেয়ে এটি বেশি নির্ভুল, সস্তা, দ্রুত এবং ব্যবহার করা অনেক সহজ।

সোমবার স্পেনের বার্সেলোনায় ইউরোপিয়ান রেসপিরেটরি সোসাইটি ইন্টারন্যাশনাল কংগ্রেসে এই ফলাফল উপস্থাপন করা হয়। গবেষকদের মতে, এআই মডেলটি ৮৯ শতাংশ নির্ভুল তথ্য দিয়েছে। যেখানে কিট পরীক্ষার নির্ভুলতা ব্র্যান্ডের উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

আলজবাউই এবং তার সুপারভাইজাররা কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্রাউড-সোর্সিং কোভিড-১৯ সাউন্ডস অ্যাপ থেকে ডেটা ব্যবহার করেছেন। যাতে ৪ হাজার ৩৫২ জন মানুষের উপর পরীক্ষা করা হয় এই অ্যাপ। পরীক্ষা করে দেখা গিয়েছে গোটাবিশ্বে ৮৯ শতাংশ ক্ষেত্রে করোনা আক্রান্ত রোগীকে চিহ্নিত করেছেন। ৮৩ শতাংশ নির্ভুলভাবে করোনা নেগেটিভ রোগীকে শনাক্ত করতে পেরেছে।

গবেষক ওয়াফা আলিজাবি জানান, করোনা ভোকাল কর্ড ও ফুসফুস ক্ষতিগ্রস্ত করে। সেই কারণেই গবেষণা শুরু করা হয়েছিল যে যদি ভয়েসের মাধ্যমে চিনে নেওয়া যায় করোনা আক্রান্তকে।

অ্যাপের মাধ্যমে করোনা পরীক্ষা করতে হলে কয়েকটি পদ্ধতি আছে। শুরুতে তিনবার কাশি, তিন থেকে পাঁচবার মুখ দিয়ে গভীরভাবে শ্বাস নেওয়া এবং তিনবার স্ক্রিনে থাকা ছোট বাক্য পড়তে হবে। এসময় রেকর্ড হওয়া ব্যবহারকারীর কণ্ঠস্বর পরীক্ষা করা হবে এআইয়ের মাধ্যমে। তারপর পরীক্ষার ফলাফল ভেসে উঠবে ফোনের স্ক্রিনে।

সূত্র: লাইভমিন্ট

 

সর্বশেষ - দেশজুড়ে