বুধবার , ৭ সেপ্টেম্বর ২০২২ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

মেসির রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৭, ২০২২ ৭:২১ পূর্বাহ্ণ

প্রায় দেড় দশক ফুটবল বিশ্বকে মাতিয়ে রাখার পর ক্যারিয়ারের শেষ দিকে পৌঁছে গেছেন ক্রিশ্চিয়ান রোনালদো ও লিওনেল মেসি। নিজেদের সেরা সময়ে মাঠে নামলেই একের পর এক রেকর্ড গড়তেন তারা, লিখতেন নতুন নতুন ইতিহাস।

এখন সেই জায়গা নিচ্ছেন কাইলিয়ান এমবাপে, আর্লিং হালান্ডরা। মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচেই লিওনেল মেসির অনেক রেকর্ডের একটি ভেঙে দিয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ে তার সতীর্থ ফরাসি তরুণ এমবাপে।

জুভেন্টাসের বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে এবারের চ্যাম্পিয়নস লিগ যাত্রা শুরু করেছে পিএসজি। দলের জয়ে এমবাপেই করেছেন গোল দুইটি। এ দুই গোলের সুবাদে চ্যাম্পিয়নস লিগে ৫৪ ম্যাচে ৩৫ গোল হলো এমবাপ্পের। এর মধ্যে পিএসজির হয়ে ২৯টি, বাকি ৬টি মোনাকোর জার্সিতে।

মঙ্গলবার ম্যাচের ২২ মিনিটে দ্বিতীয় গোলটি করার মাধ্যমে সর্বকণিষ্ঠ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগে ৩৫ গোলের মালিক হয়েছেন এমবাপে। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের এই আসরে এমবাপে ৩৫ গোল করেছেন ২৩ বছর ২৬০ দিন বয়সে।

এমবাপের চেয়ে কম বয়সে চ্যাম্পিয়নস লিগে ৩৫ গোল করতে পারেননি আর কেউ। এই টুর্নামেন্টে এতোদিন ধরে সর্বকণিষ্ঠ খেলোয়াড় হিসেবে ৩৫ গোলের রেকর্ড ছিল মেসির দখলে। তিনি ২৩ বছর ৩০৮ দিন বছর বয়সে করেছিলেন নিজের ১২৫ গোলের মধ্যে ৩৫তম গোলটি।

এ তালিকায় পরের নামগুলো হলো রাউল গঞ্জালেস (২৫ বছর ৮২ দিন), করিম বেনজেমা (২৬ বছর ৬৯ দিন) ও টমাস মুলার (২৬ বছর ১৮৫ দিন)। চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ ১৪০ গোলের মালিক রোনালদো নিজের ৩৫তম গোলটি করেছিলেন ২৭ বছর ৬৯ দিন বয়সে।

সর্বশেষ - দেশজুড়ে