বৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর ২০২২ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

কৃষির গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার, আসন বিন্যাস প্রকাশ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৮, ২০২২ ২:৫৯ অপরাহ্ণ

তৃতীয় বারের মতো কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পরীক্ষার বিন্যাস প্রকাশ করেছে সংশ্লিষ্ট কমিটি।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) রেজিস্টার শেখ রেজাউল করিম বলেন, আমরা আসন বিন্যাস অনলাইনে প্রকাশ করেছি। পরীক্ষার্থীদের কেন্দ্র তাদের পছন্দক্রম অনুসারে নির্ধারণ করা হয়েছে। ঢাকায় চারটি ও ঢাকার বাইরে ছয়টি কেন্দ্রে পরীক্ষা হবে।

এরমধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সাত হাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২৬ হাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ১২ হাজার ২৫ জন ও ইডেন মহিলা কলেজে ৩ হাজার ৫৮১ শিক্ষার্থী পরীক্ষা দেবে।

ঢাকার বাইরের কেন্দ্রগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১২ হাজার ৫০০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) সাত হাজার জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) চার হাজার জন, চট্টগ্রাম ভেটেরিনারি এবং পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে দুই হাজার জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) তিন হাজার ১৫৩ জন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) এক হাজার ৯০০ জন।

এ বছর ৭৯ হাজার ১৫৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আট কৃষি বিশ্ববিদ্যালয় এবার ৩৫৩৯জন শিক্ষার্থীকে ভর্তি নেবে। সে হিসেবে কৃষি গুচ্ছের একটি আসনের জন্য লড়বেন প্রায় ২৩ ভর্তিচ্ছু।

 

সর্বশেষ - আইন-আদালত