শুক্রবার , ৯ সেপ্টেম্বর ২০২২ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রানির মৃত্যুর পরের কয়েক দিনে যুক্তরাজ্যে যা হতে পারে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৯, ২০২২ ৭:৩২ পূর্বাহ্ণ

ব্যাংকে ছুটি ঘোষণা করা হলে স্কুলগুলোও সেদিন বন্ধ থাকবে। তবে অন্ত্যেষ্টিক্রিয়ার আগে থেকে স্কুল বন্ধ থাকবে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। শিক্ষা বিভাগ ও সংশ্লিষ্ট প্রশাসন এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

পূর্বনির্ধারিত ক্রীড়া প্রতিযোগিতা ও অন্যান্য আয়োজনের কী হবে?

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইংলিশ ফুটবল লিগ ও নর্দার্ন আয়ারল্যান্ড ফুটবল লিগসহ শুক্রবার আরও যেসব খেলাধুলার আয়োজন হওয়ার কথা ছিল, তার প্রায় সবই বাতিল হবে। ব্রিটিশ হর্স রেসিং অথরিটি সব ধরনের ঘোড়দৌড় আয়োজন স্থগিত করেছে। গলফের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার বিএমডব্লিউ পিজিএ চ্যাম্পিয়নশিপে কোনো খেলা হবে না।

‘ট্যুর অব ব্রিটেন’ শীর্ষক সাইকেল প্রতিযোগিতার ষষ্ঠ পর্ব শুক্রবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। রানির মৃত্যুতে শুক্রবারের সে আয়োজন আর হচ্ছে না। শুক্রবার ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলাও স্থগিত করা হয়েছে। বাকি পাঁচ দিনের খেলা আর হবে কি না, তা নিশ্চিত করা হয়নি।

বিবিসি আয়োজিত সংগীত উৎসব বিবিসি প্রমসের বৃহস্পতিবার ও শুক্রবারের কনসার্ট বাতিল করা হয়েছে। শনিবার লাস্ট নাইট অব প্রমস অর্থাৎ শেষ কনসার্টও বাতিল হয়েছে।

তবে যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন নাট্যশালার আয়োজনগুলো যথাযথ সময়ে অনুষ্ঠিত হবে। রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে আয়োজনগুলোয় এক মিনিটের নীরবতা পালন করা হবে।
বৃহস্পতিবার রানির মৃত্যু সংবাদ ঘোষণার পর মার্কারি মিউজিক প্রাইজ নামক পুরস্কার অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

রেল ও ডাক বিভাগের কর্মীদের ঘোষিত ধর্মঘট কর্মসূচির কী হবে?

রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাজ্যের রেল, নৌ ও পরিবহন শ্রমিকদের সংগঠন (আরএমটি) ১৫ ও ১৭ তারিখে নির্ধারিত ধর্মঘট কর্মসূচি বাতিল করেছে। দ্য ট্রান্সপোর্ট স্যালারিড স্টাফস অ্যাসোসিয়েশনও সেপ্টেম্বরে পূর্বনির্ধারিত ধর্মঘট কর্মসূচি বাতিল করেছে।

কমিউনিকেশন ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষ থেকেও ডাক বিভাগের নির্ধারিত ধর্মঘট বাতিল করা হয়েছে।

অন্ত্যেষ্টিক্রিয়ার আগে কি অন্য কোনো স্মরণ অনুষ্ঠান হবে?

শুক্রবার সেন্ট পলস ক্যাথেড্রালে স্মরণসভা আয়োজন করা হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ও অন্য জ্যেষ্ঠ মন্ত্রীরা সে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

রানি এলিজাবেথ স্কটল্যান্ডে মারা যাওয়ার কারণে তাঁর কফিনটি এডিনবরায় সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হবে। কয়েক দিন পর লোকজনকে সেখানে সারবদ্ধভাবে শ্রদ্ধা জানাতে যেতে দেওয়া হবে।

রাজতন্ত্রের এক অনন্য অধ্যায়ের ইতি

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ

এর পর রানির মরদেহবাহী কফিনটি লন্ডনে নিয়ে যাওয়া হবে। সর্বস্তরের মানুষ ওয়েস্টমিনস্টার হলে চার দিন ধরে রানির মরদেহে শ্রদ্ধা জানাতে পারবেন।

অন্ত্যেষ্টিক্রিয়ার পরদিন সকাল পর্যন্ত সরকারি ভবনগুলোয় যুক্তরাজ্যের পতাকা অর্ধনমিত রাখা হবে। তবে রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে চার্লসকে রাজা ঘোষণা উপলক্ষে যুক্তরাজ্যে শনিবার বেলা একটা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা জাতীয় পতাকা পুরোপুরি উত্তোলিত থাকবে। ২৪ ঘণ্টা পর তা আবার অর্ধনমিত করা হবে।

রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে শুক্রবার ওয়েস্টমিনস্টার অ্যাবে, সেন্ট পলস ক্যাথেড্রাল ও উইন্ডসর ক্যাসেলে ঘণ্টা বাজানো হবে। রানি ৯৬ বছর বেঁচে ছিলেন। সে কারণে হাইড পার্ক ও অন্যান্য জায়গায় ৯৬ রাউন্ড গান স্যালুট দেওয়া হবে।

সর্বশেষ - দেশজুড়ে