শুক্রবার , ৯ সেপ্টেম্বর ২০২২ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ সেপ্টেম্বর ২০২২

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৯, ২০২২ ৩:৫৯ অপরাহ্ণ

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি মারা গেছেন ৯৬ বছর বয়সে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যার পর রানির মৃত্যুর ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। কয়েক মাস আগেই তার সিংহাসনে আরোহনের ৭০ বছর উদযাপন করেছিল ব্রিটেন। তিনি হলেন দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসন অলংকৃত করে রাখা কোনো রানি।

রানির মৃত্যুতে যুক্তরাজ্যে ১০ দিনের রাষ্ট্রীয় শোক
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা করা হয়েছে যুক্তরাজ্যে। বাকিংহাম প্যালেসসহ গুরুত্বপূর্ণ সব স্থাপনায় অর্ধনমিত রাখা হয়েছে জাতীয় পতাকা। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রানির মৃত্যুর ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। সেসময় উপস্থিত ছিলেন তার পরিবারের অন্য সদস্যরা।

ব্রিটেনের নতুন রাজা চার্লস
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দেশটির নতুন রাজা হচ্ছেন তার ছেলে ও সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস। তিনি এখন রাজা তৃতীয় চার্লস নামে পরিচিত হবেন। নিয়ম অনুযায়ী উত্তরাধিকারী হিসেবে কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই ব্রিটেনের সিংহাসনে আরোহণ করবেন চার্লস।

ব্রিটেনের নতুন রাজার সামনে যত আনুষ্ঠানিকতা
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর সঙ্গে সঙ্গে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই ব্রিটিশ সিংহাসনের অধিকারী হয়েছেন চার্লস। তিনি এখন সাবেক প্রিন্স অব ওয়েলস। কিন্তু একজন মুকুটধারী রাজা হতে কিছু ঐতিহ্যবাহী আনুষ্টানিকতার মধ্য দিয়ে যেতে হবে তাকে। তিনি পরিচিত হবেন রাজা তৃতীয় চার্লস নামে। এটা নতুন রাজার নেওয়া প্রথম সিদ্ধান্তগুলোর মধ্যে অন্যতম।

বিশ্ব নেতাদের স্মরণে রানি দ্বিতীয় এলিজাবেথ
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেলেন। তার মৃত্যুতে শোকে স্তব্ধ যুক্তরাজ্যসহ গোটা বিশ্ব। বিশ্ব নেতারা রানির মৃত্যুতে শোক জানিয়েছেন ও তাকে শ্রদ্ধা ভরে স্মরণ করছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শ্রদ্ধা জানিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথকে। রানিকে তিনি ‘হৃদয়বান ব্যক্তি’ হিসেবে অভিহিত করেছেন। ফ্রান্সের ‘পরম বন্ধু’ ছিলেন বলেও উল্লেখ করেন তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে একদিনের জাতীয় শোক ঘোষণা ভারতের
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে একদিনের জাতীয় শোক ঘোষণা করেছে ভারত। রোববার (১১ সেপ্টেম্বর) শোক পালন করবে দেশটি। এদিন অর্ধনমিত থাকবে ভারতের জাতীয় পতাকা। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, রানি এলিজাবেথের প্রতি সম্মান জানিয়ে ১১ সেপ্টেম্বর একদিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

ভাঙা চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা ভারতের
অবশেষে ভাঙা চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। তাছাড়া অন্যান্য চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক বসিয়েছে দেশটি। অভ্যন্তরীণ বাজারে চালের দাম ও সরবরাহ ঠিক রাখতে এ পদক্ষেপ নিয়েছে দিল্লি। বিশ্বের ১৫০টি দেশে চাল রপ্তানি করে ভারত। তাই তাদের যেকোনো ধরনের বিধিনিষেধে খাদ্যের বাজারে চাপ বাড়তে পারে। এতে বিশ্বের বিভিন্ন দেশে বাড়তে পারে চালের দাম।

বন্যায় পাকিস্তানের ক্ষতি ৩০ বিলিয়ন ডলারের বেশি, সাহায্যের আবেদন
পাকিস্তানে বন্যায় ক্ষয়ক্ষতি তিন হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। এর আঘাতে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার তুলনায় অর্ধেক কমে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় বিশ্ব সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

নিজেদের পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্র ঘোষণা করলো উ. কোরিয়া
নিজেদের পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্র ঘোষণা করেছে উত্তর কোরিয়া। এরই মধ্যে এ সম্পর্কিত একটি আইন পাস হয়েছে সেখানে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন এই সিদ্ধান্তকে অপরিবর্তনযোগ্য বলে অভিহিত করেছেন। পাশাপাশি, পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনো আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি।

সামরিক মহড়ার শেষ দিনে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ইরান
সামরিক মহড়ার শেষ দিনে ইরানের স্থলবাহিনী সফলতার সঙ্গে উন্নত সংস্করণের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ইরানের মধ্যাঞ্চলীয় ইস্পাহান প্রদেশে এই মহড়া চালানো হয়। তাছাড়া স্থল বাহিনীর কয়েকটি হেলিকপ্টার হেলিবর্ন অপারেশনে অংশ নেয়। সেনাপ্রধান জেনারেল বাকেরি এই অপারেশনের প্রশংসা করে বলেন, হেলিবর্ন ইউনিটের মহড়ার মধ্যদিয়ে তাদের সর্বোচ্চ মাত্রার যুদ্ধ প্রস্তুতি যাচাই করা হয়েছে।

     

    সর্বশেষ - দেশজুড়ে