রবিবার , ১১ সেপ্টেম্বর ২০২২ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

আইএমএফের ধীরগতির সমালোচনা ইউক্রেনের প্রধানমন্ত্রীর

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১১, ২০২২ ৩:৩৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তীব্র সমালোচনা করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিহাল। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে ঋণ সরবরাহের ক্ষেত্রে ধীর গতির কারণে এ সমালোচনা করেন তিনি। রোববার (১১ সেপ্টেম্বর) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির প্রধানমন্ত্রী ২০১৪-২০১৫ সালে রাশিয়া ক্রিমিয়া উপদ্বীপকে সংযুক্ত ও পূর্বাঞ্চলে সামরিক সংঘাত উস্কে দেওয়ার পরে ইউক্রেনকে সমর্থনের জন্য আইএফএফকে কৃতিত্ব দেন।

তবে বর্তমানে ইউক্রেন যখন রাশিয়ার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ণমাত্রায় হামলা চালাচ্ছে ঠিক তখনই সংস্থাটি ঋণ দেওয়ার ক্ষেত্রে ধীর গতি অবলম্বন করছে।

শমিহাল বলেন, চলতি বছরের আগস্টে আইএমএফের কাছে আনুষ্ঠানিকভাবে ঋণের জন্য আবেদন করেছে কিয়েভ। ইউক্রেন আশা করছে নভেম্বরের মধ্যে ঋণ ছাড় করবে সংস্থাটি। কিন্তু দাতা সংস্থাটি অন্যান্যদের থেকে অনেক ধীর গতিতে এগোচ্ছে।

শমিহাল আরও বলেন, আমরা আইএমএফের কাছে সব ধরনের প্রয়োজনীয় নথি জমা দিয়েছি। তাছাড়া অংশীদারদের দ্রুত পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান তিনি।

এদিকে ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে রাশিয়া। শনিবার এসব শহরের মূল ঘাঁটি ত্যাগ করেছে রুশ সেনারা। ইউক্রেনীয় বাহিনী দ্রুত অগ্রসর হওয়ায় গুরুত্বপূর্ণ শহরগুলোতে মস্কোর আকস্মিক পতন ঘটেছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। গত কয়েক মাসে মস্কোর জন্য এটাই সবচেয়ে ভয়াবহ পতন বলা যায়। ৬ মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে এটি নতুন মোড় নেবে বলে ধারণা করা হচ্ছে।

 

সর্বশেষ - দেশজুড়ে