রবিবার , ১১ সেপ্টেম্বর ২০২২ | ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

২০ কোটি টাকার জাল স্ট্যাম্প: দুই আসামির জামিন চেম্বারে স্থগিত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১১, ২০২২ ৮:২৭ পূর্বাহ্ণ

রাজধানীতে ২০ কোটি টাকার জাল স্ট্যাম্প উদ্ধারের মামলায় গ্রেফতার দুইজনকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে রোববার (১১ সেপ্টেম্বর) আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেন।

আদালতে এদিন আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

এ বিষয়ে সাইফুল আলম জানান, হাইকোর্ট কয়েকদিন আগে এ মামলার আসামি নুরুল ইসলাম ও ইউসুফকে জামিন দিয়েছেন। এ জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। রোববার সে আবেদনের শুনানি নিয়ে আট সপ্তাহের জন্য হাইকোর্টের জামিনাদেশ স্থগিত করেছেন।

গত বছরের জুনে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। এ সময় জাল স্ট্যাম্প তৈরির ছাপাখানা থেকে ২০ কোটি দুই লাখ ২৪ হাজার টাকা মূল্যের ১৩ লাখ ৪০ হাজার জাল রেভিনিউ স্ট্যাম্প, এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা মূল্যের ১৯ হাজার ৪৮০টি জাল কোর্ট ফি এবং জাল রেভিনিউ স্ট্যাম্প বিক্রির তিন কোটি ৬০ লাখ টাকা উদ্ধার করা হয়। এছাড়া বিভিন্ন ব্যাংকের এক কোটি পাঁচ লাখ ৪০ হাজার টাকার ১৮টি চেকের পাতা, ১১৪ গ্রাম স্বর্ণালংকার, ডাকবিভাগ ও বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সিল ইত্যাদি উপকরণ জব্দ করা হয়।

মামলার সূত্রে জানা গেছে, চক্রটি ২০১৭ সাল থেকে কম্পিউটার ও কালার প্রিন্টার ব্যবহার করে জাল স্ট্যাম্প তৈরি করে বিক্রি করতো। তবে ২০১৯ সালে মাতুয়াইলে একটি গোপন ছাপাখানা বসিয়ে বড় পরিসরে জাল স্ট্যাম্প তৈরি শুরু করে। তিন ধাপে এসব স্ট্যাম্প দেশের বিভিন্ন এলাকায় ক্রেতা পর্যায়ে পৌঁছে দিতেন তারা। তাদের কারখানা থেকে বরিশাল, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকার নামে খাম উদ্ধার করা হয়েছে।

 

সর্বশেষ - দেশজুড়ে