বৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

অভিযুক্ত ৪২ জন লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন না

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৩:৩৫ অপরাহ্ণ

আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষা কেন্দ্রে ২০২০ সালে সংগঠিত বিশৃঙ্খলা, অরাজকতা ও ভাঙচুরের ঘটনায় অভিযুক্ত ৪২ জন আগামী ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন না, তাদের এ পরীক্ষায় অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে।

দেশের আইনজীবীদের সনদ প্রদান ও সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) জাগো নিউজের সঙ্গে সংস্থাটির ভারপ্রাপ্ত সচিব মো. আফজাল উর রহমানের কথা হয়।

আফজাল উর রহমান জানান, এবার বার কাউন্সিলে ১৪ হাজার ১৬০ জন শিক্ষার্থী রাজধানীর ১৩টি কেন্দ্রে লিখিত পরীক্ষায় অংশ নেবেন। তবে, এবারের পরীক্ষায় ২০২০ সালে পরীক্ষাকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি ও ভাঙচুরের ঘটনায় জড়িত ৪২ জনকে নিষিদ্ধ করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এছাড়া বার কাউন্সিলের ওয়েবসাইটে নোটিশ করে তাদের বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, তাদের যদি ছাড় দেওয়া হয় ভবিষ্যতে আরও খারাপ কিছু ঘটাবে। তাই ২০২০ সালের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ পরীক্ষায় ভাঙচুর, বিশৃঙ্খলাসৃষ্টিকারী, ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান, সদস্য ও বার কাউন্সিলের কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যা, মানহানিকর ও কুরুচিপূর্ণ মন্তব্যকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা এবং বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটি শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত এনরোলমেন্ট লিখিত পরীক্ষার ৫টি কেন্দ্রে সংগঠিত বিশৃঙ্খলা, অরাজকতা ও কেন্দ্র ভাঙচুরের ঘটনায় অভিযুক্তদের কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছিল। এরপর অভিযুক্তরা নোটিশের জবাব জমা দেয়। এরপর তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সভায় পর্যালোচনা করা হয়।

তবে, অভিযুক্তদের জবাব সন্তোষজনক বিবেচিত না হওয়ায় এনরোলমেন্ট কমিটি তাদের প্রত্যেককে বার কাউন্সিলের পরবর্তী একটি এনরোলমেন্ট পরীক্ষায় (এমসিকিউ, লিখিত ও মৌখিক) অংশগ্রহণ নিষিদ্ধ করেছে

বার কাউন্সিল থেকে জারি করা বিজ্ঞপ্তিতে দেখা গেছে— আসন্ন লিখিত পরীক্ষায় ৪২ জন অংশ নিতে পারবেন না। এছাড়া ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সত্ত্বেও ২১ জন মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারেননি।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষায় ৯টি কেন্দ্রের মধ্যে বিশৃঙ্খলা হওয়া ৫টি কেন্দ্রের পরীক্ষা বাতিল করা হয়। পরে ওই পাঁচ কেন্দ্রের পরীক্ষা পুনরায় নেওয়া হয়। পাশাপাশি এছাড়া ঘটনায় উস্কানিদাতা শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। সেইসঙ্গে তাদের বিরুদ্ধে বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটি শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

 

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত