শনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

এসএসসি: বাংলা দ্বিতীয় পত্রে অনুপস্থিত ৩৩৪৭৯, বহিষ্কার ৮১

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৭, ২০২২ ১:০৬ অপরাহ্ণ

এসএসসি ও সমমান পরীক্ষার দ্বিতীয় দিনে বাংলা দ্বিতীয় পত্রে সারাদেশে ৩৩ হাজার ৪৭৯ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৬ হাজার ৩২২, মাদরাসা শিক্ষা বোর্ডে ১০ হাজার ৮৬৯ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৬ হাজার ২৮৮ জন। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ৮১ পরীক্ষার্থীকে।

এর আগে প্রথম দিন অর্থাৎ গত ১৫ সেপ্টেম্বর অনুপস্থিত ছিল ৩৩ হাজার ৮৬০ পরীক্ষার্থী। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার হয়েছিলেন ২৬ পরীক্ষার্থী।

শনিবার (১৭ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিন দেশের তিন হাজার ৬৮১টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লাখ ৩২ হাজার ১২১ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৮ লাখ ৯৮ হাজার ৬৪২ জন। এই হিসেবে অনুপস্থিত ছিল ৩৩ হাজার ৪৭৯ জন, শতাংশের হিসেবে যা ১ দশমিক ৭৩ শতাংশ।

অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বোর্ডে ৬ জন, রাজশাহী বোর্ডে ৫ জন, কুমিল্লা বোর্ডে ২ জন, দিনাজপুর বোর্ডে ৭ জন, ময়মনসিংহ বোর্ডে ২ জন, মাদরাসা বোর্ডে ৫২ জন এবং কারিগরি বোর্ডে ৭ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পিছিয়ে যাওয়া এ পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার। এর আগে গত বছর নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এ পরীক্ষা নেওয়া হয়।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে এ পরীক্ষা। এতে অংশ নিচ্ছে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান-এসব বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত

এবার ১১০ ইউএনও বদলির প্রস্তাব ইসিতে

মৌলভীবাজার-৪ অপ্রতিদ্বন্দ্বী উপাধ্যক্ষ শহীদ, মনোনয়নে লড়বেন রফিকুর-মনসুরুলও

বেড়েছে মুরগির দাম, কাঁচা মরিচের কেজি ২৫০

তাঁতকুঞ্জে দুশ্চিন্তার ভাঁজ বেড়েছে খরচ, কমেছে উৎপাদন

শাহরুখের বাড়ির ফটকে হীরের নামফলক কেন? জানালেন গৌরী

শুভ জন্মদিন ‘স্বপ্নের নায়ক’ সালমান শাহ

কমনওয়েলথ পর্যবেক্ষকদের সুষ্ঠু ভোটের প্রতিশ্রুতি আ.লীগের

ইঞ্জিনিয়ার মোশাররফ বঙ্গবন্ধু হত্যার পর চট্টগ্রামে আ’লীগকে সংগঠিত করেন অধ্যাপক খালেদ

নোয়াখালী-৫ কাদেরের আসনে ‘একরাম আতঙ্ক’, বিএনপিতে ‘শঙ্কা’ জামায়াত

কানাডায় ২০৩৪ সাল পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ