শনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

গ্রাহকদের চাপে লেবাননে ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৭, ২০২২ ৬:১১ পূর্বাহ্ণ

লেবাননে গ্রাহকদের চাপে নিরাপত্তাজনিত কারণে আগামী সপ্তাহে তিনদিন স্থগিত থাকবে ব্যাংকিং কার্যক্রম। দেশটির ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা শিগগির এ ঘোষণা দেবে। সম্প্রতি নিজেদের জামানতের টাকা আদায়ে ব্যাংক ডাকাতির ঘটনা বেড়েই চলেছে দেশটিতে।

নিজের টাকা তুলতে ব্যাংকগুলোর সামনে ভিড় করছেন ক্ষুব্ধ গ্রাহকরা। শুক্রবারও (১৬ সেপ্টেম্বর) ৮টির মতো ব্যাংক ঘেরাও করে রাখেন গ্রাহকরা। এসব ঘটনার জেরে আগামী সপ্তাহ তিন দিন বন্ধ থাকবে ব্যাংকিং কার্যক্রম।

দেশটিতে মার্কিন ডলারের বিপরীতে লেবানিজ পাউন্ডের মান কমেছে ৯০ শতাংশের বেশি। চরমে পৌঁছেছে মূল্যস্ফীতি। ব্যাংক থেকে গ্রাহকরা কী পরিমাণ অর্থ তুলতে পারবে নির্ধারণ করে দিয়েছে সরকার। তারল্য সংকটে ভুগছে ব্যাংকগুলো। ফলে গ্রাহকদের অর্থ ফেরত দিতে পারছে না ব্যাংক কর্তৃপক্ষ। জরুরি প্রয়োজনেও জামানতের অর্থ তুলতে পারছেন না গ্রাহকরা।

রাজধানী বৈরুতসহ অন্যান্য অঞ্চলেও টাকা আদায়ে সহিংসতা বৃদ্ধি পাচ্ছে। এমনকি পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

দেশটির নিরাপত্তাবিষয়ক একটি সূত্রে জানা গেছে, খেলনা পিস্তল নিয়ে এক গ্রাহক ব্যাংকে প্রবেশ করেন। এরপর নিজের অ্যাকাউন্ট থেকে টাকা তোলেন তিনি। দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়েহের একটি ব্যাংকে এ ঘটনা ঘটে। পরে তাকে আটক করা হয়।

লেবাননের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পুলিশ আটক করার আগে ওই ব্যক্তি তার আমানত থেকে ১৯ হাজার ২০০ ডলার তুলে নেন।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে আরও একজন সশস্ত্র ব্যক্তি লেবাননের রাজধানীর কাছে একটি ব্যাংকের শাখায় প্রবেশ করেন এবং তার অর্থ তোলার চেষ্টা করেন। যদিও ব্যাংক কর্তৃপক্ষ পরে এক বিবৃতিতে বলেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

লেবাননে অস্থিরতার সূত্রপাত মূলত ২০১৯ সালের অক্টোবরে শুরু হয়। এরপর থেকেই চরম অর্থনৈতিক সংকটে পড়ে দেশটি।

সূত্র: আল-জাজিরা, বিবিসি

সর্বশেষ - আইন-আদালত