বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর ২০২২ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সাড়ে তিন লাখ শিশুর শিক্ষায় ৩৮ মিলিয়ন পাউন্ড দেবে যুক্তরাজ্য

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ২২, ২০২২ ৪:৩৮ অপরাহ্ণ

বাংলাদেশে এক হাজার ৩০০ শিক্ষাকেন্দ্রের মাধ্যমে তিন লাখ ৬০ হাজার প্রান্তিক শিশুকে শিক্ষা দিতে সাড়ে ৩৮ মিলিয়ন পাউন্ড (প্রায় সাড়ে ৪৩ মিলিয়ন ডলার) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য সরকার। সুবিধাভোগী এ শিশুদের মধ্যে দুই লাখ ১০ হাজারেরও বেশি বালিকাও রয়েছে।

এ লক্ষ্যে ‘এডুকেট দ্য মোস্ট ডিসঅ্যাডভান্টেজড চিলড্রেন (ইএমডিসি)’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করবে ইউনিসেফ। প্রকল্পটি ২০২৮ সালের মধ্যে শেষ হবে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায় ব্রিটিশ হাইকমিশন।

ইএমডিসি প্রকল্পের আওতায় নরসিংদীতে দুটি শিক্ষাকেন্দ্র উদ্বোধনকালে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, ‘শিক্ষা একটি মৌলিক মানবাধিকার এবং একটি দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ।’

হাইকমিশনার বলেন, ব্রিটিশ সরকার স্কুল থেকে ঝরে পড়া শিশুদের শিখন ঘাটতি দূর করতে এবং কোভিড-১৯ মহামারির পরে পুনরায় শিক্ষা কার্যক্রম ঠিক রাখার জন্য এ নমনীয় শিক্ষার সুযোগ দিতে পেরে সন্তুষ্ট। প্রকল্পের অধীনে কোর্স শেষে এসব শিশুকে শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য মূলধারার সরকারি স্কুলে একীভূত করা হবে।

শিক্ষা কেন্দ্রগুলো পরিদর্শনকালে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেছেন, যুক্তরাজ্য সরকারের এ অংশীদারত্ব শিশুদের মানসম্মত শিক্ষা দিতে ইউনিসেফের প্রয়াস জোরদার করবে, যেন তারা পিছিয়ে না পড়ে।

সর্বশেষ - দেশজুড়ে