বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

৫৫ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ২২, ২০২২ ৪:৩১ অপরাহ্ণ

ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ এক টুইট বার্তায় জানিয়েছে, রাশিয়ার সঙ্গে যুদ্ধে তারা ৫৫ হাজার ৫১০ জন সৈন্যকে হারিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত দুপক্ষেরই বহু সেনা নিহত হয়েছে।

টুইট বার্তায় আরও জানানো হয়েছে, ২ হাজার ২৩৬টি ট্যাঙ্ক এবং ৪ হাজার ৭৭৬টি সামরিক যানবাহনও হারিয়েছে ইউক্রেন। এদিকে গত ২৪ ঘণ্টায় ৪শ সেনা নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ইউক্রেনে রাশিয়ার হামলায় প্রায় এক ট্রিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হয়েছে। কিয়েভ সরকারের এক কর্মকর্তা বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেন। যুদ্ধের কারণে দেশটির অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ওলেগ ওসতেনকো বলেন, প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে এক ট্রিলিয়ন ডলারের কাছাকাছি ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে ইউক্রেন। ফেব্রুয়ারিতে আক্রমণের আগে ইউক্রেনের বার্ষিক জিডিপি যা ছিল এই সংখ্যা তার পাঁচগুণের সমান বলে উল্লেখ করেন তিনি।

এর আগে ইউক্রেনের পক্ষ থেকে বলা হয় যে, রাশিয়ার হামলার প্রথম দুই সপ্তাহে ইউক্রেনের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০০ বিলিয়ন ডলার। ওসতেনকো বলেন, সংঘাতের কারণে যে পরিমাণ মানুষ বাস্তুচ্যুত হয়েছে তা সরকারি অর্থায়নের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, অনেক ব্যবসা প্রতিষ্ঠান পুরোপুরি ধ্বংস না হলেও তারা আগের মতো পূর্ণ সক্ষমতায় কাজ করতে পারছে না।

অপরদিকে বুধবার (২১ সেপ্টেম্বর) রাশিয়া ও এর নাগরিকদের রক্ষায় যুদ্ধ করার জন্য আরও সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই নির্দেশনার ফলে যারা কোনো এক সময় রুশ সেনাবাহিনীতে কাজ করেছেন বা প্রশিক্ষণ নিয়েছেন সেসব রিজার্ভিস্টদের এখন যুদ্ধ করার জন্য ডেকে পাঠানো হবে বলে নির্দেশ দেন তিনি।

পুতিনের এই নির্দেশের প্রতিবাদ করায় শত শত বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। রাশিয়ার মানবাধিকার গ্রুপ অভিডি জানিয়েছে, এক হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ গ্রেফতার হয়েছেন সেন্ট পিটার্সবার্গ ও মস্কোতে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত