বুধবার , ২৮ সেপ্টেম্বর ২০২২ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

যুবকদের নিয়ে বাপার নতুন অঙ্গ সংগঠন ‘যুব বাপা’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ২৮, ২০২২ ৬:১০ পূর্বাহ্ণ

পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) যুবকদের নিয়ে ‘যুব বাপা’ নামে নতুন অঙ্গ সংগঠনের ঘোষণা দিয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলন করে সংগঠনটি এ ঘোষণা দেয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল। আনুষ্ঠানিকভাবে ‘যুব বাপা’ ঘোষণা করেন বাপার সভাপতি সুলতানা কামাল। তবে, শুরুতেই পূর্ণাঙ্গ কোনো কমিটি ঘোষণা করা হবে না বলে জানান শরীফ জামিল।

নতুন এ প্লাটফর্ম তৈরির উদ্দেশ্য কী সে ব্যাপারে শরীফ জামিল বলেন, পরিবেশ আন্দোলনকে আরও সংগঠিত ও বেগবান করার লক্ষে দেশব্যাপী কিশোর-তরুণ-যুবদের ঐক্যবদ্ধ করে তোলা। পরিবেশ আন্দোলনের জন্য ব্যক্তি, প্রতিষ্ঠান এবং অংশীদারিত্বের আন্তর্জাতিক নেটওয়ার্ক তৈরি করার লক্ষে স্থানীয় জ্ঞান, ধারণা ও দক্ষতার বিনিময় করা। যুব বাপাকে বাপার কিশোর ও যুব মঞ্চ হিসেবে ঘোষণা করা। কিশোর ও যুবকদের পরিবেশগত শিক্ষা দেওয়া ও পরিবেশ রক্ষার আন্দোলনে তাদের সম্পৃক্ত করা। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নির্দেশনা অনুযায়ী পরিবেশ রক্ষার আন্দোলন জোরদার করা। বাংলাদেশের পরিবেশ রক্ষায় দেশব্যাপী ঐক্যবদ্ধ শক্তিশালী যুব ও জন আন্দোলন গড়ে তোলা।সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডিজিটাল মিডিয়াতে পরিবেশ আন্দোলনকে দৃশ্যমান ও সক্রিয় করে তোলা।

ভবিষ্যতে কিশোর বাপা গঠন করা হবে জানিয়ে যুব বাপায় সদস্যপদ ও বয়সসীমা প্রসঙ্গে শরীফ জামিল বলেন, পরিবেশ আন্দোলনে দেশের কিশোর-যুবকদের সংগঠিত করতে বিভিন্ন অঞ্চলে প্রথমে যুব বাপা এবং পরবর্তীতে কিশোর বাপা গঠন করা হবে। স্বতঃস্ফূর্ততা এবং স্বেচ্ছাসেবার মানসিকতা নিয়ে পরিবেশ রক্ষার আন্দোলনে নিজেকে সম্পৃক্ত করার মনোভাব পোষণ করলেই যুব এবং কিশোর বাপায় সদস্যপদ বাঞ্ছনীয়।

এক্ষেত্রে যুব বাপার সদস্য হওয়ার জন্য বয়সসীমা ১৮-৩৫ বছর। কিশোর বাপার সদস্য হওয়ার জন্য বয়সসীমা ১২-১৮ বছর। সংবাদ সম্মেলনে বাপার অন্যান্য সদস্য ও বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - আইন-আদালত