শুক্রবার , ৩০ সেপ্টেম্বর ২০২২ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইউক্রেনের অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির প্রচেষ্টাকে কখনোই স্বীকৃতি দেব না: বাইডেন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৩০, ২০২২ ৭:৪৫ পূর্বাহ্ণ

ক্রেমলিন বলেছে, সম্প্রতি হওয়া গণভোটে লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসনের বাসিন্দারা রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। তবে ইউক্রেন ও তাদের পশ্চিমা মিত্ররা এ গণভোটকে ধোঁকাবাজি হিসেবে উল্লেখ করে এর ফল প্রত্যাখ্যান করেছে।

ইউক্রেনের অঞ্চলকে যুক্ত করা নিয়ে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গতকাল বৃহস্পতিবার বাইডেন বলেন, ‘আমি খুব স্পষ্ট করে বলছি, যুক্তরাষ্ট্র কখনো, কখনো, কখনোই ইউক্রেনের সার্বভৌম অঞ্চলের ওপর রাশিয়ার দাবিকে স্বীকৃতি দেবে না।’

গতকাল জাপোরিঝঝিয়া ও খেরসনকে স্বাধীন ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিয়ে দুটি আদেশে স্বাক্ষর করেছেন পুতিন। এর মধ্য দিয়ে এ অঞ্চলগুলোকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার দুয়ার খুলে যায়।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে নথিগুলো প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদে উল্লিখিত বিধির সঙ্গে সংগতি রেখে দুই অঞ্চলকে স্বীকৃতি দেওয়া হচ্ছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, শক্তি প্রয়োগের মধ্য দিয়ে কোনো দেশের ভূখণ্ড দখল করে নেওয়াটা জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।
তিনি বলেন, এটিকে ‘বিপজ্জনক সম্প্রসারণ’ উল্লেখ করে গুতেরেস বলেন, আধুনিক বিশ্বে এ ঘটনার কোনো জায়গা নেই।

আজ রাশিয়ায় যুক্ত হচ্ছে ইউক্রেনের চার অঞ্চল

ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভুক্তির জন্য চুক্তি সই হবে আজ শুক্রবার। এর আগে রাশিয়াজুড়ে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা। বিখ্যাত রেড স্কয়ারে একদল সেনা মোতায়েন করা হয়েছে। গতকাল রাজধানী মস্কোর কেন্দ্রস্থলে

পুতিনের সঙ্গে ফোনালাপে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও রুশ প্রেসিডেন্টের এমন পরিকল্পনার বিরোধিতা করেছেন। এক মুখপাত্র বলেছেন, এরদোয়ান রুশ প্রেসিডেন্টকে বলেছেন তিনি যেন ইউক্রেনের সঙ্গে উত্তেজনা কমান এবং ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনাকে আরেকটি সুযোগ দেন।

সর্বশেষ - দেশজুড়ে