সোমবার , ৩ অক্টোবর ২০২২ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ভারতীয় বাহিনীতে যুক্ত হলো দেশি কপ্টার ‘প্রচণ্ড’

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ৩, ২০২২ ৩:০৬ অপরাহ্ণ
ভারতীয় বাহিনীতে যুক্ত হলো দেশি কপ্টার ‘প্রচণ্ড’

ভারতের সশস্ত্র বাহিনীতে যুক্ত হলো নিজেদের তৈরি হালকা যুদ্ধ হেলিকপ্টার। হেলিকপ্টারটি হিমালয় অঞ্চলের মতো উঁচু জায়গায় কাজ করতে পারবে। হেলিকপ্টারটির নাম রাখা হয়েছে ‘প্রচণ্ড’। গতকাল সোমবার ভারতের রাজস্থানের যোধপুরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের উপস্থিতিতে সশস্ত্র বাহিনীতে যুক্ত হয় এ হেলিকপ্টারটি।

রাজনাথ সিংহ বলেন, ‘আজ একটি গুরুত্বপূর্ণ দিন। বিশ্বের সামনে ভারতের শক্তি আবারও প্রমাণিত হলো। ’ ভারতের প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, ‘আমাদের একটি আক্রমণে সক্ষম হেলিকপ্টার প্রয়োজন ছিল। ১৯৯৯-এর কার্গিল যুদ্ধের সময় এর অভাব অনুভূত হয়েছিল। ‘প্রচণ্ড’ তখন থেকে দুই দশকের গবেষণার ফল। ’

‘প্রচণ্ড’ হেলিকপ্টারটির ওজন ৫.৮ টন। এর রয়েছে দুটি ইঞ্জিন। বিভিন্ন পরীক্ষায় এর অস্ত্রগুলো সঠিকভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফল হয়েছে। ভারতীয় বাহিনীর বহরে যুক্তরাষ্ট্রে তৈরি ‘অ্যাপাচে’ হেলিকপ্টার আছে এবং তা আকারেও বড়। তবে হিমালয়ের মতো উঁচু অঞ্চলের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে প্রচণ্ড। প্রতিদ্বন্দ্বী চীনের সঙ্গে ভারতের হিমালয় অঞ্চল বরাবর সীমান্ত রয়েছে।

হেলিকপ্টারটি পরীক্ষামূলকভাবে লাদাখ অঞ্চলে ওড়ানো হয়েছে। এতে দেখা গেছে, এটি উচ্চক্ষমতাসম্পন্ন ড্রোন ও স্থলবাহিনীর ট্যাংককে সফলভাবে আঘাত হানতে সক্ষম। এতে রয়েছে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ট্যাংকবিধ্বংসী অস্ত্র।

প্রাথমিক খবরে জানা গেছে, ভারতীয় সেনাবাহিনীকে ৯৫টি এবং বিমানবাহিনীকে ৬৫টি প্রচণ্ড হেলিকপ্টার দেওয়া হচ্ছে। এর মধ্যে কয়েকটি এরই মধ্যে কাজ করছে। এই প্রকল্পে ভারতীয় বিমানবাহিনীর জন্য প্রাথমিকভাবে তিন হাজার কোটি রুপি বরাদ্দ করা হয়েছে।   সূত্র : এনডিটিভি ও এএফপি

সর্বশেষ - দেশজুড়ে