মঙ্গলবার , ১১ অক্টোবর ২০২২ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সাইরেন বাজছে কিয়েভে, পাল্টা আক্রমণ অব্যাহত রাখতে চায় ইউক্রেন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১১, ২০২২ ১২:৩৪ অপরাহ্ণ

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে হামলার সাইরেন বেজেই চলেছে। কয়েক মাসের ব্যবধানে গতকাল সোমবার কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলার পরদিনও সাইরেন বাজছে।

বিবিসি জানিয়েছে, গত রাতে দেশটির দক্ষিণাঞ্চলের জাপোরিঝিয়া শহরে গোলাবর্ষণ করেছে রাশিয়া। এতে একজন নাগরিক নিহতসহ বেশ কয়েকটি ভবন গুঁড়িয়ে গেছে।

ইউক্রেনের বিভিন্ন শহরে গোলা বর্ষণের ঘটনায় বিদ্যুৎবিহীন পরিস্থিতি আজও অব্যাহত রয়েছে। পুনরায় বিদ্যুৎ সংযোগ চালু করতে ইউক্রেনীয় কর্মীরা জোর কদমে কাজ চালিয়ে যাচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযোগকারী গুরুত্বপূর্ণ একটি সেতুতে গত শনিবারের বিস্ফোরণের প্রতিশোধ হিসেবে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে হামলা চালানো হয়েছে।

ইউক্রেন জানিয়েছে, সোমবার ৮৩টি ক্ষেপণাস্ত্র আঘাত হানার জন্য নিক্ষেপ করেছে রাশিয়া। তার মধ্যে ৪৩টি ভূপাতিত করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনকে ভয় দেখানো যাবে না। এটি কেবল আরো ঐক্যবদ্ধ হওয়ার কারণ হতে পারে।

ইউক্রেনের শহরগুলোতে ব্যাপক হারে বোমা ফেলা এবং কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় বিশ্বব্যাপী সমালোচিত হচ্ছে রাশিয়া। যুক্তরাষ্ট্র এ ঘটনার নিন্দা জানিয়ে বলেছে, ‘নিষ্ঠুর’ আক্রমণগুলো চালানো হয়েছে বিশ্ববিদ্যালয় ও শিশুদের খেলার মাঠসহ বেসামরিক স্থাপনা লক্ষ্য করে। ইউক্রেনের জন্য চলমান সামরিক সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

রুশ বাহিনীর মারাত্মক আক্রমণের শিকার লভিভ, দনিপ্রো, জাপোরিঝিয়া ও কিয়েভ। ইউক্রেনের সরকারি কর্মকর্তারা বলছেন, রুশ বাহিনীর সর্বশেষ হামলায় ১৪ জনের প্রাণহানি ঘটেছে।

ক্ষেপণাস্ত্র হামলার জেরে বিদ্যুৎবিহীন হয়ে পড়া এলাকায় পানিরও সংকট দেখা দিয়েছে।
সূত্র : বিবিসি।

সর্বশেষ - দেশজুড়ে