বৃহস্পতিবার , ১৩ অক্টোবর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইউক্রেনকে উন্নত আকাশ প্রতিরক্ষা দেবে ন্যাটো মিত্ররা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৩, ২০২২ ৮:৩৫ পূর্বাহ্ণ

রাশিয়ার সাম্প্রতিকতম ক্ষেপণাস্ত্র হামলার পর ইউক্রেনের ন্যাটো মিত্ররা দেশটিকে উন্নত আকাশ প্রতিরক্ষা অস্ত্র সরবরাহের ঘোষণা দিয়েছে। ব্রাসেলসে ন্যাটো সদর দপ্তরে ইউক্রেনের মিত্র ৫০টি দেশের বৈঠকে এই অঙ্গীকার এসেছে। কিয়েভ এ শীর্ষ সম্মেলনকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছে।

যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স এবং নেদারল্যান্ডের প্রতিশ্রুত অস্ত্রের মধ্যে রয়েছে ক্ষেপণাস্ত্র এবং রাডার।

যুক্তরাষ্ট্র এর আগে একই ধরনের প্রতিশ্রুতি দিয়েছিল।জার্মানির একটি উচ্চ প্রযুক্তির সুরক্ষাব্যবস্থা ইতিমধ্যেই ইউক্রেনে রয়েছে৷

ইউক্রেন বলেছে, রাশিয়া তাদের ওপর গত সোম ও মঙ্গলবার একশটির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এছাড়া হামলায় বেশ কিছুসংখ্যক ড্রোন ব্যবহার করা হয়। এসব দিয়ে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো এবং অন্যান্য বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে।
টানা রুশ হামলার প্রথম দিনে ইউক্রেনজুড়ে অন্তত ১৯ জন নিহত হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্ষেপণাস্ত্র হামলাগুলো ছিল রাশিয়া এবং ক্রিমিয়ার মধ্যে সংযোগকারী সেতুতে হামলার প্রতিশোধ। ইউক্রেনের দক্ষিণাঞ্চলের উপদ্বীপ ক্রিমিয়া ২০১৪ সালে মস্কো রাশিয়ার সঙ্গে যুক্ত করে নিয়েছিল। সেতুটি ছিল ইউক্রেন রুশ সেনাদের অস্ত্র সরঞ্জাম সরবরাহের গুরুত্বপূর্ণ রুট।

রাশিয়া বলেছে, সেতুতে শনিবারের বিস্ফোরণটি ইউক্রেনের গোয়েন্দা সংস্থার কাজ। এ দাবি কিয়েভ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

যুক্তরাজ্য  আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ইউক্রেনের তথ্য সংগ্রহ এবং সরবরাহের ক্ষমতাকে জোরদার করার জন্য কয়েকশ ড্রোন দেবে। এছাড়া ইতিমধ্যে দেওয়া ৬৪টির পর আরো ১৮ টি হাউইটজার কামান সরবরাহ করবে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, ‘ইউক্রেনের বেসামরিক এলাকায় রাশিয়ার সর্বশেষ নির্বিচার হামলা দেশটির আত্মরক্ষা করতে চাওয়া মানুষকে আরো সহায়তার পক্ষেই তাগিদ দেয়। ’

সূত্র: বিবিসি

সর্বশেষ - দেশজুড়ে