বৃহস্পতিবার , ১৩ অক্টোবর ২০২২ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

হজ ফাইন্যান্সের ঋণ ও সঞ্চয়ের কিস্তি দেওয়া যাবে ‘নগদ’ এ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৩, ২০২২ ৬:১৯ পূর্বাহ্ণ

‘নগদ’ এবং হজ ফাইন্যান্সের গ্রাহকেরা তাদের লোন অথবা হজের জন্য সঞ্চয়ের ডিপোজিটের কিস্তি পরিশোধ করতে পারবেন ‘নগদ’ অ্যাপের মাধ্যমে। সম্প্রতি রাজধানীর দিলকুশায় হজ ফাইন্যান্সের প্রধান কার্যালয়ে এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের একটি চুক্তি সই হয়।

এই চুক্তির ফলে এখন থেকে ‘নগদ’ ও হজ ফাইন্যান্সের গ্রাহকেরা তাদের লোন অথবা হজের জন্য সঞ্চয়ের ডিপোজিটের কিস্তি পরিশোধ করতে পারবেন ‘নগদ’ অ্যাপের মাধ্যমে। একই সঙ্গে ভবিষ্যতে হজ ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের গ্রাহকেরা ‘নগদ’ অ্যাপের মাধ্যমে ডিপিএস সুবিধাসহ ন্যানো লোন, মাইক্রো লোন, রিটেইল লোন এবং এসএমই লোন ক্রয় সুবিধা নিতে পারবেন ‘নগদ’ গ্রাহকেরা।

সব ধরনের আর্থিক সেবা যেমন- সঞ্চয় গ্রহণ ও বিনিয়োগ প্রদানের পাশাপাশি হজের জন্য বিশেষ সঞ্চয় ও অর্থায়ন সেবা প্রক্রিয়া আরও সহজ করতে আর্থিক প্রতিষ্ঠান হজ ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের সঙ্গে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ লিমিটেডের চুক্তিটি সই হয়েছে।

এ সময় ‘নগদ’-এর পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা শেখ আমিনুর রহমান, পেমেন্ট বিভাগের প্রধান মোহাম্মদ মাহবুব সোবহান, ডেপুটি জেনারেল ম্যানেজার (এফআই ও ইনস্যুরেন্স) মো. বায়েজিদ।

এ ছাড়া হজ্ব ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের পক্ষে ছিলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক খন্দকার রুমী এহসানুল হক, উপ-ব্যবস্থাপনা পরিচালক মসিউদ্দৌলা, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আ ফ আ মো. শফিউদ্দিনসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দেশের সেরা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর মাধ্যমে হজ ফাইন্যান্সের লোন অথবা ডিপোজিটের নতুন এই সেবা নিয়ে ‘নগদ’ এর প্রধান বাণিজ্যিক কর্মকর্তা শেখ আমিনুর রহমান বলেন, ‘নগদ বরাবরই ইসলামি শরিয়াভিত্তিক মোবাইল ব্যাংকিং কার্যক্রমের সব সুযোগ সুবিধা নিয়ে এসেছে। যারা হজের জন্য সঞ্চয় করতে চান তাদের জন্য আবারও সুখবর দিলো নগদ। এখন থেকে সারা দেশের মানুষ হজ ফাইন্যান্সের যেকোনো সুবিধা নিতে পারবেন ঘরে বসেই। তাই লোন অথবা হজের জন্য সঞ্চয়ের ডিপোজিটের কিস্তি পরিশোধ করার জন্য নষ্ট হবে না অতিরিক্ত সময়।’

ইসলামি জীবনধারার সঙ্গে সংগতি রেখে গত তিন বছর ধরে চালু রয়েছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ-এর ‘নগদ ইসলামিক’ অ্যাকাউন্ট, যা সম্পূর্ণ শরিয়াহ পর্যবেক্ষক কমিটির তত্ত্বাবধানে পরিচালিত হয়ে আসছে।

ইসলামিক শরিয়াহ অনুসারে পরিচালিত হওয়ায় কোনো রকম সুদ ছাড়াই ‘নগদ ইসলামিক’ অ্যাকাউন্টের গ্রাহকেরা নিজের কষ্টার্জিত অর্থ এখানে সঞ্চয় করতে পারছেন। একই সঙ্গে খুব সহজেই পবিত্র হজ ও ওমরাহর যাতায়াতসহ অন্যান্য খরচ এই অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করা যায়। এ ছাড়া এই অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকেরা ঘরে বসেই তাদের ইসলামিক জীবন বিমার পেমেন্টও করতে পারেন।

সর্বশেষ - আইন-আদালত