সোমবার , ১৭ অক্টোবর ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইরানের কারাগারে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ৮

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৭, ২০২২ ১০:৪৬ পূর্বাহ্ণ

ইরানের তেহরানের এভিন কারাগারে শনিবার গভীর রাতের অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে আটজনে দাঁড়িয়েছে। আজ সোমবার ইরানের বিচার বিভাগ এ তথ্য জানিয়েছে।

বিচার বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট মিজান অনলাইন বলেছে, এভিন কারাগারের অগ্নিকাণ্ডে আহত চার বন্দি হাসপাতালে মারা যাওয়ার পর, ‘আগুন এবং বন্দিদের মধ্যে সংঘর্ষে মোট নিহতের সংখ্যা আটজনে পৌঁছেছে। ‘

বন্দিদের আত্মীয়স্বজন এবং অধিকার সংস্থাগুলো অন্যান্য বন্দিদের জন্য গুরুতর ভয়ের কথা জানিয়েছে।

কর্তৃপক্ষ এ ঘটনার সময় টিয়ার গ্যাস ব্যবহার করেছে বলে অভিযোগ করেছে তারা।বিচার বিভাগ জানিয়েছে, মৃত আটজন বন্দিকে চুরি সম্পর্কিত অপরাধের জন্য কারাগারে বন্দী করা হয়েছিল। তবে কর্তৃপক্ষ মৃত ব্যক্তিদের পরিচয় প্রকাশ করেনি। এ ঘটনায় আরো ৭০ বন্দিকে উদ্ধার করা হয়েছে এবং আরও ছয়জন হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের অবস্থা স্থিতিশীল এবং উন্নতি হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এভিন কারাগারটি রাজনৈতিক বন্দিদের সঙ্গে দুর্ব্যবহারের জন্য কুখ্যাত। অনেক রাজনৈতিক বন্দি, সাংবাদিক ও বিদেশি বন্দিদের ওই কারাগারে রাখা রয়েছে। সাম্প্রতিক বিক্ষোভের শত শত বিক্ষোভকারীও এভিনে রয়েছে।

স্থানীয় সময় শনিবার রাত থেকে এভিন কারাগারের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট হয় । ভিডিওগুলোতে আগুনের শিখা এবং কারাগারের ভেতর থেকে ব্যাপক ধোঁয়া বের হতে দেখা গেছে। গুলি ও বিস্ফোরণের শব্দও শোনা যায়।

গতকাল রবিবার একটি রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে, কারাগারের বন্দিদের মধ্যে মারামারি থেকে অগ্নিকাণ্ড ঘটেছে।

সূত্র : আল অ্যারাবিয়া, আলজাজিরা

সর্বশেষ - দেশজুড়ে