বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

জঙ্গি গোষ্ঠী আইএসকে অর্থ দিয়েছিল ফ্রান্সের লাফার্জ সিমেন্ট

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৯, ২০২২ ৬:১৫ পূর্বাহ্ণ

ইসলামিক স্টেটসহ (আইএস) অন্যান্য জঙ্গি গোষ্ঠীকে সিরিয়ায় ব্যবসা পরিচালনার জন্য অর্থ দিয়েছিল ফ্রান্সের সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ। ২০১৩ এবং ২০১৪ সালে আইএসের হাতে ৬০ লাখ ডলারের মতো অর্থ তুলে দেয় প্রতিষ্ঠানটি। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ব্রুকলিন শহরের একটি আদালত প্রতিষ্ঠানটিকে দোষী সাব্যস্ত করে জরিমানা করেন।

প্রতিষ্ঠানটিকে ২০১১ সালে যুদ্ধ শুরু হওয়ার পর সিরিয়ায় ব্যবসা চালানোর জন্য আইএসকে অর্থ প্রদানের অভিযোগে ৭৭ কোটি ৮০ লাখ ডলার জরিমানা দিতে হবে। প্রসিকিউটররা বলছেন যে এটি প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে, সন্ত্রাসীদের সহায়তা করার জন্য একটি সংস্থা দোষী সাব্যস্ত হলো।

লাফার্জ কর্তৃপক্ষ বলছে, এ ঘটনার জন্য তারা ‘গভীরভাবে অনুতপ্ত’ এবং ‘সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায় স্বীকার করছে’।

লাফার্জ সুইজারল্যান্ডভিত্তিক হোলসিম গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। ২০১৫ সালে এটি মূল কোম্পানির সঙ্গে যুক্ত হয়। ৬৮০ মিলিয়ন ডলার বিনিয়োগ করে প্রতিষ্ঠানটি ২০১০ তুরস্ক সীমান্তের কাছে জালাবিয়াতে তার প্ল্যান্ট চালু করেছিল।

মার্কিন কৌঁসুলিরা বলছেন যে, লাফার্জ, ইসলামিক স্টেট ও সন্ত্রাসী গোষ্ঠী আল নুসরা ফ্রন্টকে ৫ দশমিক ৯২ মিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ প্রদান করে। লাফার্জ অবশেষে ২০১৪ সালের সেপ্টেম্বরে সেই প্ল্যান্টটি বন্ধ করে, যখন আইএস শহর এবং কারখানার নিয়ন্ত্রণে নেয়।

মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মোনাকো বলেন যে কোম্পানির এই কর্মকাণ্ড ‘কর্পোরেট অপরাধকে প্রতিফলিত করে যা খুব অন্ধকার জায়গায় পৌঁছেছে’। সন্ত্রাসীদের সঙ্গে ব্যবসা স্বাভাবিক হতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

এক বিবৃতিতে মূল কোম্পানি হোলসিম বলছে যে তাদের কেউই এর সঙ্গে সম্পৃক্ত নয়। তারা কখনও সিরিয়ায় কাজ করেনি।

এরিক ওলসেন, যিনি ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে সিইও ছিলেন। সিরিয়ায় লাফার্জের কার্যক্রমের তদন্তের পর পদত্যাগ করেন তিনি। সেই সময় ওলসেন বলেন যে, তিনি কোনও অন্যায়ের সাথে জড়িত ছিলেন না।

সূত্র: বিবিসি

সর্বশেষ - দেশজুড়ে