বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

নতুন সভাপতির বাড়ি গিয়ে শুভেচ্ছা সোনিয়ার, সাফল্য কামনা মোদীর

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৯, ২০২২ ২:২৬ অপরাহ্ণ

প্রতিপক্ষ শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে ভারতের পুরোনো রাজনৈতিক দল কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন মল্লিকার্জুন খাড়গে। প্রত্যাশা অনুযায়ী, এরপরই ১০ জনপথের উদ্দেশে রওয়ানা হওয়ার কথা ছিল বর্ষীয়ান নেতার। কিন্তু তা হয়নি। বরং সোনিয়া গান্ধীই ১০ রাজাজি মার্গ অর্থাৎ খাড়গের বাড়ি গিয়ে তাকে শুভেচ্ছা জানিয়েছেন। এই ঘটনায় বিস্মিত হয়েছেন অনেকেই। কেননা তা কংগ্রেসের চিরাচরিত রীতিনীতি থেকে একেবারেই আলাদা।

এর আগে ২০১৫ সালে সোনিয়া গান্ধী কংগ্রেসের সদর দপ্তর থেকে মনমোহন সিংয়ের বাড়ি গিয়েছিলেন। সেই সময় কয়লা কেলেঙ্কারি মামলায় নাম জড়িয়েছিল তৎকালীন প্রধানমন্ত্রীর। তাই তার পাশে দল রয়েছে, এই বার্তা দিতে সোনিয়া নিজেই চলে যান মনমোহনের বাড়ি। অন্যথায় এই ধরনের নিদর্শন সেভাবে দেখা যায়নি।

এদিন কেবল সোনিয়াই নন, প্রিয়াঙ্কা গান্ধীও তার বাড়ি গিয়েছিলেন। এদিকে ‘ভারত জোড়ো যাত্রা’য় থাকা রাহুল গান্ধী এরই মধ্যে বার্তা দিয়েছেন, নতুন সভাপতিই দলে তার ভূমিকা কী হবে তা ঠিক করবেন। সব মিলিয়ে নতুন সভাপতিকে গান্ধী পরিবারের পক্ষ থেকে প্রত্যাশামতোই সম্পূর্ণ স্বীকৃতি দেওয়া হলো।

এদিকে এদিন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন দু’দশক পর কংগ্রেসের অ-গান্ধী সভাপতিকে। তিনি টুইটারে লেখেন, কংগ্রেস সভাপতির নতুন দায়িত্বে আসা মল্লিকার্জুন খাড়গেকে আমার শুভ কামনা। তার কার্যকাল ফলপ্রসূ হোক।

সভাপতি নির্বাচনে ‘হাই কমান্ডের প্রার্থী’ হিসেবে পরিচিত খাড়গে পেয়েছেন ৭৮৯৭টি ভোট। প্রতিপক্ষ শশী থারুর পেয়েছেন ১০৭২টি ভোট। অর্থাৎ ৬ হাজার ৮২৫ ভোটের ব্যবধানে জিতেছেন খাড়গে। শেষবার কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়েছিল ২০০০ সালে। সেবার সোনিয়া গান্ধীর বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন উত্তরপ্রদেশের নেতা জিতেন্দ্র প্রসাদ।

সর্বশেষ - দেশজুড়ে