শুক্রবার , ২১ অক্টোবর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নতুন কোনো কলেজে অনার্স চালু হচ্ছে না

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২১, ২০২২ ৩:০০ অপরাহ্ণ

আপাতত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত নতুন কোনো কলেজে অনার্স (স্নাতক) চালু হচ্ছে না বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

শুক্রবার (২১ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৩০ বছর উপলক্ষে রাজধানীতে বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

এসময় উপাচার্য বলেন, অদূর ভবিষ্যতে আবশ্যিক বিষয়ে প্রয়োজন হলে যাচাই-বাছাই করে অধিভুক্তি করা হতে পারে। তবে গত দুই বছর ধরে অনার্সের অধিভুক্তি দেওয়া হচ্ছে না।

অনার্স চালু আছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকট প্রসঙ্গে তিনি বলেন, এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কিছু করার নেই। কারণ শিক্ষক নিয়োগ, কিংবা বদলি আমরা করি না। সরকারি কলেজে শিক্ষক নিয়োগ দেওয়া হয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে। তবে আমরা তাদের বার বার অনুরোধ করেছি পর্যাপ্ত শিক্ষক দিতে।

একাডেমিক মাস্টারপ্ল্যান হচ্ছে জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান বলেন, দক্ষতাভিত্তিক পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী বছরের শুরু থেকে পর্যায়ক্রমে চালু হবে এসব কোর্স। এ ধরনের মোট ১২টি ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত হয়েছে।

কোর্সগুলো হলো ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, অন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি ও সিকিউরিটি ম্যানেজমেন্ট।

সর্বশেষ - দেশজুড়ে