রবিবার , ২৩ অক্টোবর ২০২২ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

যেসব আইফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৩, ২০২২ ৮:০২ পূর্বাহ্ণ

বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত আপডেট করে চলেছে নিজেকে। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে প্ল্যাটফর্মটি। বিভিন সময় পুরোনো ফোনগুলোতে হোয়াটসঅ্যাপ তাদের অ্যাক্সেস বন্ধ করে দেয়।

মূলত কিছু দিন পর পরই হোয়াটসঅ্যাপ অ্যাপের মিনিমাস সিস্টেম রিকোয়ারমেন্ট আপডেট করে। যার ফলে কিছু কিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ আর কাজ করে না। এজন্য পুরোনো মডেলের ফোনগুলোতে হোয়াটসঅ্যাপের আপগ্রেড ভার্সন কাজ করে না।

বেশ কয়েকদিন আগেই আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিয়েছিল প্ল্যাটফর্মটি। কিছু কিছু আইফোনে হোয়াটসঅ্যাপ আর চালানো যাবে না। এটি কার্যকর হবে আগামীকাল অর্থাৎ ২৪ অক্টোবর থেকেই। অ্যাপেলের সাম্প্রতিক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।

আইফোন ১০ ও ১১ সিরিজের ফোনগুলোতে আর অ্যাপটি ব্যবহার করা যাবে না বলেই জানিয়েছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ কয়েক মাস আগে থেকেই সেই সব আইফোন ব্যবহারকারীদের সতর্ক করতে শুরু করেছে, যেগুলো আইওএস ১০ ও আইওএস ১১ সাপোর্ট করে।

তবে ওই সব আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে না পারলে নতুন আইফোন কিনতে হতে পারে। আবার কিছু ক্ষেত্রে পুরোনোটাতেই চালাতে পারবেন। যদিও তা নির্ভর করবে ব্যবহারকারীর কাছে কোন আইফোন মডেল রয়েছে তার উপর।

হোয়াটসঅ্যাপ বলছে, মেসেজিং অ্যাপটি ব্যবহার করে যেতে আইওএস ১০ ও আইওএস ১১ সাপোর্টেড ডিভাইসের ব্যবহারকারীদের আইওএস ১২-তে আপগ্রেড করে নিতে হবে। এখনো যারা আইফোন ৪ বা আইফোন ৪এস ব্যবহার করছেন তাদের ক্ষেত্রে এবার নতুন ফোন কেনার সময় এসে গিয়েছে। কারণ এই দুই ডিভাইসে হোয়াটসঅ্যাপ বন্ধ হতে চলেছে।

অন্যদিকে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ৪.১ বা তার পরবর্তী কোনো ভার্সন আপডেট করে নিতে হবে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি ব্যবহার করতে। তবে এবারই প্রথম নয়। গত বছর অক্টোবরে এমন ঘোষণা দিয়েছিল হোয়াটসঅ্যাপ। তবে এবার মাত্র দুটি ফোনের জন্য এই ব্যবস্থা হলেও সেবার একসঙ্গে ৪৩টি ফোনে বন্ধ করা হয়েছিল এই অ্যাপের অ্যাক্সেস।

সূত্র: ইকোনোমিক টাইমস

সর্বশেষ - দেশজুড়ে