বৃহস্পতিবার , ২৭ অক্টোবর ২০২২ | ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রিজার্ভ চিবিয়ে খাওয়া যায় না ঠিকই, কিন্তু পাচার হয়েছে: সাকি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৭, ২০২২ ২:৪৪ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের সমালোচনা করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, রিজার্ভ চিবিয়ে খাওয়া যায় না ঠিকই, কিন্তু ডলারপাচার হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর উত্তরায় গণতন্ত্র মঞ্চ আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি।

এর আগে সকালে পায়রা বন্দরের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেছিলেন, রিজার্ভের টাকা জনগণের কল্যাণে এবং আমদানিতে ব্যয় হয়েছে। কেউ এই অর্থ আত্মসাৎ বা অপব্যবহার করেনি। এ টাকা কেউ চিবিয়ে খায়নি। মানুষের কাজেই লাগছে, কাজেই ব্যবহার হচ্ছে।

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের প্রসঙ্গ টেনে জোনায়েদ সাকি বলেন, সারাদেশে ভয়াবহভাবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। সরকার লুটপাট, ডলারপাচার ও রিজার্ভ চুরি করে বাংলাদেশকে দুর্ভিক্ষের দ্বার প্রান্তে ঠেলে দিয়েছে। আর এখন দুর্ভিক্ষ আসছে ঘোষণা দিয়ে এর দায় জনগণের ঘাড়ে চাপানো হচ্ছে।

লোডশেডিং আর দুর্ভিক্ষ বর্তমান সরকারের উন্নয়নের মডেল বলে উল্লেখ করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী।

রিজার্ভ চিবিয়ে খাওয়া যায় না ঠিকই, কিন্তু পাচার হয়েছে: সাকি

তিনি বলেন, পুলিশ, মালিক সমিতি, দলীয় বাহিনী দিয়ে গুলি, হামলা-মামলা, গ্রেফতার ও প্রতিবন্ধকতা সৃষ্টি করে রাজনৈতিক দলের কর্মসূচি পণ্ড করার চেষ্টা আওয়ামী লীগের ব্যর্থতা ও পরাজয়।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, দ্রব্যমূল্য আকাশ ছুঁয়েছে। বিদ্যুৎ নেই, রিজার্ভ কমে এসেছে। আমরা এই সরকারকে ক্ষমতা থেকে নামিয়ে দিতে চাই। আমরা ক্ষমতায় গেলে চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম জনগণের ক্রয়ক্ষমতার মধ্যেই রাখবো।

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর বলেন, জিনিসপত্রের দাম দিগুণ হয়েছে, সরকারের কোনো ভ্রুক্ষেপ নেই। ইভিএম দিয়ে এই জনসম্মতিহীন সরকারের ১৪ ও ১৮ সালের মতো আরেকটি জালিয়াতির ভোট করার স্বপ্ন দেশের মানুষ ধুলায় মিশিয়ে দেবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক কামাল উদ্দিন মজুমদার সাজুর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সহ-সভাপতি তানিয়া রব, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন প্রমুখ।

সর্বশেষ - দেশজুড়ে