শুক্রবার , ২৮ অক্টোবর ২০২২ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ডলার কেনাবেচার অতিরিক্ত মুনাফা কৃষিতে ব্যয়ের নির্দেশ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৮, ২০২২ ৪:৫৪ পূর্বাহ্ণ

ডলার কেনাবেচায় অতিরিক্ত মুনাফা করে বাজার অস্থিতিশীল করে বেশ কিছু ব্যাংক। ডলার সংকটের মাঝেই এসব ব্যাংক অতিরিক্ত ৫০০ কোটি টাকার বেশি মুনাফা করেছে। এমন ১২টি ব্যাংকের অতিরিক্ত মুনাফার টাকা কৃষি খাতে ব্যয় করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) এমন নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকগুলোকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, বৈদেশিক বাণিজ্য লেনদেন থেকে অর্জিত মুনাফার অর্ধেক বাবদ সিএসআর তহবিলে সংরক্ষিত টাকার ওপর আয়কর পরিশোধ করতে হবে। বাকি টাকা কৃষি খাতের উৎপাদন বৃদ্ধি, কৃষি যন্ত্রপাতি কেনা, কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং কৃষি খাতের উন্নয়নে নতুন পদ্ধতি উদ্ভাবন ও উৎপাদন বাড়ানোর জন্য গবেষণায় ব্যবহার করতে হবে।

আগামী এক বছরের মধ্যে ওই চারটির প্রত্যেক খাতে ব্যাংকের নিজ বিবেচনায় ব্যবহার করতে হবে। একটি বা দুটি খাতে সম্পূর্ণ অর্থ ব্যবহার করা যাবে না। এ টাকা ব্যবহারের অগ্রগতি ত্রৈমাসিক ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগে (ডিভিশন-২) জানাতে হবে।

অতিরিক্ত মুনাফা করা ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- বিদেশি মালিকানার স্ট্যান্ডার্ড চার্টার্ড ও এইচএসবিসি ব্যাংক, বেসরকারি খাতের ব্র্যাক, সিটি, ডাচ্‌-বাংলা, প্রাইম, সাউথইস্ট, এনসিসি, মার্কেন্টাইল, ব্যাংক এশিয়া, ইউসিবি এবং ঢাকা ব্যাংক।

এর আগে গত ৮ আগস্ট স্ট্যান্ডার্ড চার্টার্ড, ব্র্যাক, দি সিটি, সাউথইস্ট, ডাচ্‌-বাংলা ও প্রাইম ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। গত ১৮ আগস্ট এসব ব্যাংকের এমডিদের দেওয়া হয় কারণ দর্শানোর নোটিশ। ৭ সেপ্টেম্বর আরও ৬ ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে ৬টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধান নিজ নিজ কাজে ফিরেছেন।

সর্বশেষ - দেশজুড়ে